রপ্তানিতে আগ্রহ হারিয়েছেন মেহেরপুরের আম চাষীরা

রপ্তানিতে আগ্রহ হারিয়েছেন মেহেরপুরের আম চাষীরা

শেয়ার করুন

Meherpur-Mango-Pic-02মেহেরপুর প্রতিনিধি :

রপ্তানিকারকদের প্রতারণার শিকার মেহেরপুরের আম চাষীরা আম রপ্তানিতে আগ্রহ হারিয়েছেন। এ বছর আমে প্রোটেকশন ব্যাগও ব্যবহার করছেন না তারা। মেহেরপুরের বিপরীত চিত্র আবার সাতক্ষীরায়। এ জেলায় শুরু হয়েছে আম রপ্তানি।

যত দূর চোখ যায়, কেবলই আমবাগান। মেহেরপুরের আমবাগানের স্নিগ্ধ দৃশ্য ক্লান্তিহারা। এখানকার হিমসাগর স্বাদে-গন্ধে অতূলীয়। অন্যদেশের আমপ্রিয়রাও তা জেনেছেন। কীটনাশকমুক্ত আমের জন্য মেহেরপুরের সুখ্যাতিও সারাদেশে। জেলার ৭০ শতাংশ বাগানেই চাষ হয়েছে হিমসাগর।

বৈদেশিক মুদ্রা আয়ের একটি সম্ভাবনাময় খাতে পরিণত হয়েছে আম চাষ। কৃষি বিভাগের সহায়তায় ও রপ্তানীকারকদের পরামর্শে ২০১৬ সালে কিছু চাষী ফ্রুট প্রোটেকশন ব্যাগ দিয়ে রপ্তানীযোগ্য আম উৎপাদন করে লাভের মুখ দেখেন।

রপ্তানীর আশায় ২০১৭ সালেও অনেক চাষি এই পদ্ধতি অবলম্বন করেন। কিন্তু চুক্তি অনুযায়ী রপ্তানীকারকরা আম সংগ্রহ না করায় তাদের লোকসানের মুখে পড়তে হয়।

এই সমস্যার কথা স্বীকার করেছেন জেলা কৃষি কর্মকর্তা ড. মোঃ আখতারুজ্জামানও।

তবে মেহেরপুরের উল্টো ছবি আবার সাতক্ষীরায়। এই জেলার আম এখন রপ্তানি হচ্ছে ইউরোপের বাজারে। গত বছরের মতো এবারও জেলার চাষীরা কীটনাশকমুক্ত আম উৎপাদন করেছেন। আপাতত বাজারে উঠছে হিমসাগর আম। এরপরই আসবে ল্যাংড়া ও আম্রপালি।