মূল্য সংযোজন কর নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের হট্রগোল

মূল্য সংযোজন কর নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের হট্রগোল

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মূল্য সংযোজন কর নিয়ে এবার অর্থমন্ত্রীর সাথে গোল বেধেছে ব্যবসায়ীদের। আগামী অর্থবছরের বাজেট নিয়ে এনবিআর ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর যৌথ পরামর্শক সভায় ভ্যাট নিয়ে এ ঘটনা ঘটেছে। তবে পরে অর্থমন্ত্রী এম এ মুহিত আশ্বস্ত করেন ভ্যাট ১৫ শতাংশের কম রাখার বিষয়টি বিবেচনা করা হবে।

যৌথ পরামর্শক সভায় উপস্থিত ছিলেন ব্যবসায়ী ঐক্য পরিষদের সভাপতি আবু মোতালেব। আলোচনার একপর্যায়ে তিনি বলেন, ভ্যাট নিয়ে এনবিআর ও এফবিসিসিআই কাজ করছে। কিন্তু ফলাফল শূন্য। এসময় দাবি মানা না হলে ধর্মঘটের হুমকি দেন ব্যবসায়ীরা।

তবে মূসক কমানোর দাবিতে ব্যবসায়ীদের রাস্তায় নেমে ধর্মঘটের হুমকিটা সহ্য হয় নি অর্থমন্ত্রীর। অর্থমন্ত্রী এম এ মুহিত জোড় দিয়ে বলেন, যে কোন মূল্যে ভ্যাট আইন কার্যকর করা হবে। কোন ধরনের আন্দোলনের হুমকিতে সরকার পিছু হটবে না। এর পর শুরু হয় হট্টগোল। এফবিসিআই প্রেসিডেন্ট মাতলুব আহমাদ এর হস্তক্ষেপে হট্রগোল থামলে আবারও চলে আলোচনা।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাজেট নিয়ে জাতীয় রাজস্ব বোর্ডের ৩৮ তম সভায় বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীরা তাদের মতামত তুলে ধরেন। কর্পোরেট ট্যাক্স, অ্যাডভান্স ট্যাক্স, সম্পুরক শুল্ক থেকে শুরু করে হালের নতুন ভ্যাট কমানোর দাবি প্রত্যেকের।

অর্থমন্ত্রী বলেন এবারের বাজেটে ট্যাক্স হয়রানি হবে না,বরং জনগণকে কর দিতে উৎসাহ করবে। পাশপাশি দেশীয় পণ্যের বাজার সুবিধা নিশ্চিত করতে কাঁচামালে শুল্ক কমানোর চিন্তা করা হচ্ছে। আর আয়কর নির্ধারণে একটি নির্দিষ্ট ট্যাক্সরেট করারও পরিকল্পনা জানান অর্থমন্ত্রী।