মুনাফাকারীদের কারসাজিতে তুঙ্গে চাল-পেঁয়াজের দাম

মুনাফাকারীদের কারসাজিতে তুঙ্গে চাল-পেঁয়াজের দাম

শেয়ার করুন

163817Onion-riceনিজস্ব প্রতিবেদক :

মুনাফাকারীদের কারসাজিতে এখন তুঙ্গে চাল ও পেঁয়াজের দাম। সরকারী উদ্যোগ কিংবা হুঁশিয়ারীতেও কমেনি চালের দাম। আর মাত্র দু-মাসের ব্যবধানে ৩০ টাকার পেঁয়াজ এখন ১২০ টাকা। কেউ জানে না কবে কমবে এই পণ্যদুটির দাম। বাজার বিশ্লেষকরা চাইছেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে নেয়া হোক শাস্তিমূলক ব্যবস্থা ।

দু-দফা বন্যা আর আমদানি জটিলতায় চালের দাম বেড়েছিল কেজিতে প্রায় ১৫ টাকা। দাম কমাতে আমদানি প্রক্রিয়া করা হয় সহজতর। একইসাথে বাজারে আসে নতুন আমন চালও। কিন্তু, এর পরও দাম কমেছে কেজিতে মাত্র ২ থেকে ৩ টাকা করে। স্বাভাবিকভাবেই নিত্য এই পণ্যের দামে নাভিশ্বাসে সাধারণ মানুষ।

সেই রেশ কাটতে না কাটতেই হঠাৎ বৃষ্টিতে ফলন নষ্টের অজুহাতে বাড়ে পেয়াজের দামও। বাজারে তেমন সংকট নেই তবুও দু-মাসের ব্যবধানে পেয়াজের দাম এখন ৩০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা। অন্যদিকে পেয়াজের মজুদ ও চাহিদার ফারাক খুব বেশী নয়। প্রতি বছর ২৩ লাখ টন চাহিদার বিপরীতে দেশের উৎপাদন প্রায় ১৮ লাখ টন। আমদানি করতে হয় ৫ থেকে ৭ লাখ টন।

অর্থনীতির এই চাহিদা-মজুদের খেলা কিংবা ব্যবসায়ীদের কারসাজি, কোনটাই দেখতে চান না সাধারণ ক্রেতারা। ন্যায্য দামে নিত্য এই পণ্য কেনাই তাদের কাছে গুরুত্বপূর্ণ।

কৃত্রিম এই সংকট নিরসনে সরকারের হুঁশিয়ারীর কোন ধার যে ব্যবসায়ীরা ধারেন না তা বাজারে গেলেই স্পষ্ট। তাই বাজার সংশ্লিষ্টদের দাবি অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার।