মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের সঞ্চয়ের উপরে চাপ বাড়ছে

মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের সঞ্চয়ের উপরে চাপ বাড়ছে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

খেলাপি ঋণ এবং পরিচালনা ব্যয় নিয়ন্ত্রণে অদক্ষতার কারণে সৃষ্ট লোকসান এড়াতে, বাণিজ্যিক ব্যাংকগুলো আমানতকারী ও ঋণগ্রহীতাদের উপর চাপিয়ে দিচ্ছে বাড়তি সুদের বোঝা। ফলে মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত মানুষের সঞ্চয়ের উপরে চাপ বাড়ার আশঙ্কা করছেন ব্যাংকিং খাত বিশেষজ্ঞরা।

বাংলাদেশ ব্যাংকের হিসেব অনুযায়ী, গত এক বছরে খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১৪ হাজার কোটি টাকা। ২০১৬-র মার্চে যেখানে খেলাপি ঋণ ছিল ৫৯ হাজার ৪১১ কোটি টাকা, চলতি বছরের একই সময় এর পরিমাণ দাঁড়িয়েছে ৭৩ হাজার ৪০৯ কোটি টাকা।

২০১৬ সালে বাণিজ্যিক ব্যাংকগুলো ঋণ অবলোপন করেছে ৪৫ হাজার কোটি টাকা। অর্থাৎ প্রকৃত খেলাপি ঋণ মূলত প্রায় ১ লাখ ১৮ হাজার কোটি টাকা।

দেশের ব্যাংকিং খাতের এ দুরাবস্থার জন্য ২০টি বৃহৎ ঋণখেলাপি কোম্পানি ও ব্যক্তিকে চিহ্নিত করা হলেও তাদের রাজনৈতিক প্রভাবের কাছে অসহায় কেন্দ্রীয় ব্যাংক। উল্টো প্রতিবছরই রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর ঘাটতি মূলধনের যোগান দিয়ে যাচ্ছে সরকার।

ব্যাংকিং খাত বিশেষজ্ঞরা বলছেন, আমানত ও ঋণের সুদের হারের পার্থক্য কমানো এবং ব্যাংকের পরিচালনা ব্যয় নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। একই সঙ্গে খেলাপি ঋণ আদায় ও দীর্ঘমেয়াদি নিরাপদ বিনিয়োগে যাওয়া উচিৎ বাণিজ্যিক ব্যাংকগুলোর।