মধু চাষে গতি পেলো মধু বাবুলের ভাগ্যের চাকা

মধু চাষে গতি পেলো মধু বাবুলের ভাগ্যের চাকা

শেয়ার করুন

 

কৃষিজীবি বাবার সামান্য জমিতে চাষাবাদের আয় দিয়ে কোনো রকমে সংসার চলত। স্থানীয় নাকশি-মাদ্রাসা মাধ্যমিক বিদ্যালয়ে দশম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করাকালীণ এক বছরের মাথায় অর্থাভাবে সে পাঠ চুকিয়ে দিতে হয়। ২০০২ সালে সাতক্ষীরায় এক আত্মীয়ের বাড়ি বেড়াতে যান। সেখানে রোস্তম আলীর মৌমাছির খামার পরিদর্শন করে সেখান থেকে মৌচাষ সর্ম্পকে তথ্য ও জ্ঞান লাভ করেন। ২০০৩ সালে নড়াইল প্রশিকা অফিসে মৌচাষীর ওপর দুই সপ্তাহের প্রশিক্ষণ নেন। এরপর বাড়ির কিছু গাছপালা বিক্রি করে ও অন্যের কাছ থেকে ধার-কর্জ করে সাতক্ষীরার মৌ-চাষী আইউব আলীর কাছ থেকে ১০ হাজার টাকায় অষ্ট্রেলিয়ান ‘এপিস মেলিফেরা‘ জাতের মৌমাছিসহ ৫টি মৌ-বাক্স কেনেন। নিজের প্রশিক্ষণ জ্ঞান কাজে লাগিয়ে বাড়িতে নার্সিং করে এক বছরের মধ্যে ২৫টি মৌ-বাক্স তৈরি করেন। বাবুল শেখ ২০০৪ সালে ২৫টি বাক্সসহ বেরিয়ে পড়েন মধু আহরণে জেলার বিভিন্ন প্রান্তে। ওই বছরে ১০ থেকে ১২ মণ মধু উৎপাদিত হয় তাঁর। 

narail pic

কার্ত্তিক দাসঃ এলাকার মানুষের কাছে তিনি ‘মধু বাবুল‘ নামেই পরিচিত। তবে আসল নাম বাবুল শেখ (৪৫)। নড়াইল সদর উপজেলার রঘুনাথপুর গ্রামের বাবুল শেখ এখন একজন সফল মৌ-খামারি। বর্তমানে তাঁর খামারে ৪০ জন বেকার যুবকেরও কর্মসংস্থান হয়েছে। তিনি মৌমাছি পালন করে গড়ে প্রতি বছরে এক থেকে দেড় লাখ টাকা আয় করছেন।
বাবুল জানান,তাঁর এ সাফল্য একদিনে আসেনি। কৃষিজীবি বাবার সামান্য জমিতে চাষাবাদের আয় দিয়ে কোনো রকমে সংসার চলত। স্থানীয় নাকশি-মাদ্রাসা মাধ্যমিক বিদ্যালয়ে দশম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করাকালীণ এক বছরের মাথায় অর্থাভাবে সে পাঠ চুকিয়ে দিতে হয়। ২০০২ সালে সাতক্ষীরায় এক আত্মীয়ের বাড়ি বেড়াতে যান। সেখানে রোস্তম আলীর মৌমাছির খামার পরিদর্শন করে সেখান থেকে মৌচাষ সর্ম্পকে তথ্য ও জ্ঞান লাভ করেন। ২০০৩ সালে নড়াইল প্রশিকা অফিসে মৌচাষীর ওপর দুই সপ্তাহের প্রশিক্ষণ নেন। এরপর বাড়ির কিছু গাছপালা বিক্রি করে ও অন্যের কাছ থেকে ধার-কর্জ করে সাতক্ষীরার মৌ-চাষী আইউব আলীর কাছ থেকে ১০ হাজার টাকায় অষ্ট্রেলিয়ান ‘এপিস মেলিফেরা‘ জাতের মৌমাছিসহ ৫টি মৌ-বাক্স কেনেন। নিজের প্রশিক্ষণ জ্ঞান কাজে লাগিয়ে বাড়িতে নার্সিং করে এক বছরের মধ্যে ২৫টি মৌ-বাক্স তৈরি করেন। বাবুল শেখ ২০০৪ সালে ২৫টি বাক্সসহ বেরিয়ে পড়েন মধু আহরণে জেলার বিভিন্ন প্রান্তে। ওই বছরে ১০ থেকে ১২ মণ মধু উৎপাদিত হয় তাঁর। লাভ না হলেও তিনি দমে যাননি। পরের বছর মৌ পালনের নার্সারি করেন। বর্তমানে তাঁর বাক্স ১০০টি। মধূ উৎপাদনের মৌসুমে যশোর,রাজশাহী,খুলনার সুন্দরবন,ঢাকা,সিরাজগঞ্জসহ বিভিন্ন স্থানে আস্তানা গাড়েন। ১০০টি মৌ-বাক্সে প্রতি মৌসুমে বাবুলের ৫০-৬০ মণ করে মধু উৎপাদিত হচ্ছে।
এছাড়া বাড়িতেই তিনি গড়ে তুলেছেন মৌচাষের ওপর প্রশিক্ষণ কেন্দ্র। এলাকার বেকার যুবকদের প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন। তিনি দাবি করেন,এ পর্যন্ত প্রায় এক হাজার বেকার যুবককে প্রশিক্ষণ দিয়েছেন। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে তারা নিজেরাই খামার গড়ে স্বাবলম্বী হচ্ছেন।
বাবুল শেখের কাছ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত মৌচাষী খয়ের মোল্যা জানান,দশ বছর আগে প্রশিকা অফিস থেকে প্রশিক্ষণ নিয়ে মাত্র ৪/৫জন মৌচাষ করতেন। এখন এর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় পাঁচ শতাধিক। উন্নতজাতের অষ্ট্রেলিয়ান মেলিফেরা প্রজাতির মৌমাছির ভ্রাম্যমান খামার গড়ে তুলেছেন। ছিদ্রযুক্ত কাঠের বাক্সে এসব মৌমাছির খামার গড়ে তোলা হয়েছে। আকার ভেদে প্রতিটি বাক্সে ৫ থেকে ১৫টি করে ফ্রেম থাকে এবং প্রতিটি ফ্রেমে প্রায় তিন হাজার করে মৌমাছি থাকে। মৌমাছিরা ফুল থেকে মধু সংগ্রহের পর এসব ফ্রেমের উভয় পাশে জমা করে। সাধারণত ছয় থেকে সাত দিন অন্তর অন্তর মধু সংগ্রহ করা হয়। মৌমাছিরা সরিষা,তিল,ধান ও ডাল জাতিয় ফুল থেকে মধু সংগ্রহ করে থাকে। এছাড়া লিচুসহ বিভিন্ন ফুল থেকেও মধু সংগ্রহ করে। বছরে আট মাস মধু সংগ্রহ করা হয়। তিনি দাবি করেন,বছরে দেড় হাজার টন মধু উৎপাদিত হচ্ছে। বছরের অন্য সময়ে মধু উৎপাদন না হলেও মৌমাছিগুলোকে বাঁচিয়ে রাখতে খাবার হিসেবে চিনিরপানি অথবা মধু দিতে হয়।
খয়ের মোল্যা আরো জানান,উৎপাদিত মধুর অধিকাংশই খুলনার দৌলতপুর গ্রিনল্যান্ড এন্টারপ্রাইজ ও খুলনার সেন্ট জোসেফ স্কুলের শিক্ষক মহিবুল আলম কিনে নেন। তিনি আরো জানান বর্তমানে প্রতি কেজি মধু ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। খামার থেকেও কিছু কিছু মধু বিক্রি হয়। উৎপাদিত মধু সারাদেশে বাজারজাত করার জন্য বিএসটিআই এর লাইসেন্স নিয়েছেন। কিন্তু অর্থাভাবে মধু প্রসেসিং প্লান্ট স্থাপন করতে না পারায় উৎপাদিত মধু সারাদেশে বাজারজাত করতে পারছেন না। সরকারিভাবে তাদের কোনো খোঁজখবর নেওয়া হয় না। সরকারি-বেসরকারি সহযোগিতায় মধু উৎপাদন বৃদ্ধি,যথাযথ মূল্য নির্ধারণ ও বিদেশে রপ্তানীর ব্যবস্থা করতে পারলে তারা আরো লাভবান হবেন। এতে টিকে থাকবে মৌ-খামারগুলো।

নড়াইল কৃষি অধদিপ্তররে উপপরিচালক কৃষিবিদ দীপক কুমার রায় বলনে, নড়াইল সদর উপজলোর আউড়িয়া ইউনিয়নের রঘুনাথপুর গ্রামের বাবুল শেখ মৌখামার গড়ে তোলার আইডল। শুনছেি তার কাছ থেকে সহস্রাধকি শিক্ষিত যুবক মৌখামার গড়ে তোলার ওপর প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বি হয়ছে। তিনি বলেন, জেলার তিনটি উপজেলায় যে পরিমান জমিতে সরিষার চাষ হয়ে থাকে তার অর্ধেক চাষ হয় লোহাগড়া উপজেলায়। লোহাগড়া উপজেলার কৃষকদরে সরিষা খেতে মৌখামার বসানো দেখে অন্যান্য উপজেলার কৃষকরা তাদের সরিষা খেতের পাশে মৌবাক্স বসিয়ে মধু বিক্রি করে লাভবান হচ্ছেন।