ভ্যাট আইন ২০১২: লক্ষ্য বড়, বাস্তবায়ন নিয়ে সংশয়

ভ্যাট আইন ২০১২: লক্ষ্য বড়, বাস্তবায়ন নিয়ে সংশয়

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অবশেষে পহেলা জুলাই থেকে কার্যকর হতে যাচ্ছে ভ্যাট আইন ২০১২। এই আইনের বাস্তবায়নের মাধ্যমে এবছর ১ লাখ ১০ হাজার ৫৫৫ কোটি টাকার রাজস্ব আদায় করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। যদিও এই আইন কার্যকরের সবচে বড় অনুষঙ্গ ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস-ইএফডি সর্ম্পকেই জানে না ব্যবসায়ীরা।

প্রয়োজনীয়তা আর প্রয়োগিক দিকগুলো বোঝাতে না পারায় সরকারের নানা উদ্যোগেও কার্যকর করা যায়নি ভ্যাট আইন ২০১২। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত তার শেষ দু-বাজেটে খুব তোড়জোড় করেও ব্যবসায়ীদের বাধার মুখে কার্যকর করতে পারেননি।

অবশেষে কাগুজে অবয়ব থেকে বাস্তবায়নের পথে ৫, ৭.৫, ১০ ও ১৫ শতাংশ হারে চার স্তরের ভ্যাট আইন। কার্যকর করার কথা আগামী ১ জুলাই। যেখানে ভ্যাট নিবন্ধন সীমা ৮০ লাখ থেকে ৩ কোটি টাকা। যদিও ৫০ লাখ টাকার কম লেনদেন হওয়া ক্ষুদ্র-মাঝারি প্রতিষ্ঠানগুলো পাবে ভ্যাট অব্যাহতি। আর যেসব প্রতিষ্ঠানের লেনদেন ৫০ লক্ষ থেকে ৩ কোটি তাদের দিতে হবে ৪ শতাংশ ট্র্যাক্স। এর উপরের লেনদেন হওয়া প্রতিষ্ঠানকে দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট। পাশাপাশি পণ্য ও সেবার ক্ষেত্রেও দিতে হবে নির্ধারিত ভ্যাট । অবশ্য ভ্যাটের আওতা মুক্ত রাখা হয়েছে ১ হাজার ৯৮৩টি পণ্য।

এতো গেল নিয়ম আর করহারের বিষয়। কিন্তু এই ভ্যাট আইনের সবচে বড় ফ্যাক্টর প্রযুক্তিতে অভ্যস্ততা। কারণ এখন থেকে ভ্যাট নিবন্ধিত প্রতিষ্ঠানের সার্বিক লেনদেন হবে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস-ইএফডিতে। এমনিতেই ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার-ইসিআর মেশিন একদফা আমদানি করে তা পুরোদমে কাজে লাগাতে না পারার অভিজ্ঞতা রয়েছে রাজস্ব বোর্ডের।