ব্যাংক সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত বহালে নজরদারির আহবান

ব্যাংক সুদের হার এক অঙ্কে নামিয়ে আনার সিদ্ধান্ত বহালে নজরদারির আহবান

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ব্যাংক ঋণ সুদের হার নামল এক অংকে। অর্থাৎ ১০ শতাংশের নিচে। বাংলাদেশ ব্যাংক বলছে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে আজ থেকেই। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিবিসিআই বলছে এই সুদ হার ধরে রাখতে দরকার বাংলাদেশ ব্যাংক আর অর্থ মন্ত্রণালয়ের নজর দারি। উদ্যোক্তা বিশ্লেষকরা বলছেন, এর ফলে দেশের ব্যবসা বাণিজ্য আর বিনিয়োগে ইতিবাচক প্রভাব পড়বে।

নানা আলোচনা, দৌড়ঝাপ। শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা। ফলে ব্যাংকগুলোকে কমিয়ে আনতে হলো ব্যাংক ঋণ সুদের হার, ১০ শতাংশের নিচে অর্থাৎ এক অঙ্কে। তবে বাংলাদেশ ব্যাংক বলছে সিদ্ধান্তটি কার্যকর সোমবার থেকেই।

বছর খানেক আগে ব্যাংক ঋণ সুদের হার ১০ শতাংশের নিচেই ছিল। কিন্তু মাঝখানে টাকার সংকটে পড়ে ব্যাংকগুলো। ফলে তারা বেশি সুদে আমানত সংগ্রহ করে। অন্যদিকে বাড়িয়ে দেয় ঋনের সুদও। টনক নড়ে সরকারের। ব্যাংকগুলোর নগদ টাকার সংকট কাটাতে বাংলাদেশ ব্যাংক ১% কমায় আমানতের বিপরীতে  ব্যাংকগুলোর নগদ টাকা জমা রাখার হার। বাধ্যতামুলক করে দেয় সরকারি প্রতিষ্ঠানের আমানত ৫০% বেসরকারি ব্যাংকে রাখার। বিনিময়ে ব্যাংক মালিকদের পক্ষ থেকে আসে এই ঋণ সুদ হার কমানোর। আর এই সিদ্ধান্তে খুশি ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইও।

বিশ্লেষকরা বলছেন, এর ফলে আগের  নেয়া ঋণের সুদও কমবে। ব্যাংকে টাকা জমা রাখলেও মিলবে কম সুদ।  ফলে নিরুৎসাহিত হতে পারে আমানতকারীরা। তাই নজর রাখতে হবে সেখানেও। পাশাপাশি কমাতে হবে খেলাপী ঋণও। অনিয়ম দুর ব্যাংকের ব্যবস্থাপনা উন্নত করার পরামর্শও তাদের।