বিদ্যুত নিয়ে অবৈধ ব্যবসায় বছরে ক্ষতি দেড় হাজার কোটি টাকা

বিদ্যুত নিয়ে অবৈধ ব্যবসায় বছরে ক্ষতি দেড় হাজার কোটি টাকা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

শিল্প কারখানাগুলোকে উৎসাহিত করতেই সরকার গ্যাসভিত্তিক ক্যাপটিভ বিদ্যুৎ সংযোগ দিয়েছে। কিন্তু কারখানাগুলোর অবৈধ ব্যবসায়, বছরে প্রায় দেড় হাজার কোটি টাকা ক্ষতি গুনছে সরকার।

ঢাকাসহ অধিকাংশ জেলা শহর, মফস্বল  এবং গ্রামে  রিকশা ও ভ্যানগাড়ির বিকল্প হিসেবে অবাধে চলছে ব্যাটারিচালিত ইজিবাইক। একই সঙ্গে মোবাইল ফোন অপারেটরদের টাওয়ার, আইপিএসসহ বিভিন্ন কাজে ব্যবহৃত হচ্ছে ব্যাটারি। এর বেশিরভাগই চায়নিজ ব্যাটারি।

মূলত গ্যাসভিত্তিক মূল্যবান ক্যাপটিভ পাওয়ারের বিদ্যুৎ ব্যবহার করে তৈরি হচ্ছে এসব ব্যাটারি। সারাদেশের বিভন্ন জেলার শিল্পাঞ্চলে নির্দিষ্ট শিল্পকারখানায় সরকার চাহিদা মেটাতে ক্যাপটিভ পাওয়ারের অনুমতি দেয়। কিন্ত ক্যাপটিভের সংযোগ দেওয়া ৩০ শতাংশই অবৈধ বিদ্যুতের ব্যবসা করছে, টাকার অঙ্কে যার লোকসান মূল্য এক হাজার ৫০০ কোটি টাকা। অবৈধ বিদ্যুৎ সংযোগের এমন মহড়া চলতে থাকলে ভবিষ্যতে শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্য অসম্ভব।

পাশাপাশি মারাত্মক দূষণের শিকার হচ্ছে পরিবেশ। ব্যাটারিতে ব্যবহৃত অ্যাসিড, লেড (সিসা), পিপি, সেপারেটর, টিব্যুলার ব্যাগ পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। অধিকাংশ কারখানারই কোনো ধরনের পরিবেশ ছাড়পত্র নেই।

খুলনা, নারায়নগঞ্জ, টঙ্গী ও নরসিংদীর কয়েকশ শিল্প কারখানা ক্যাপটিভ বিদ্যুতের অবৈধ ব্যবসায় যুক্ত রয়েছে বলে প্রমাণ পেয়েছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। এসব কারখানা অপেক্ষাকৃত কম দামে গ্যাস নিয়ে বিদ্যুৎ উৎপাদন করে তা সরবরাহ করছে চীনা বিনিয়োগ করা ব্যাটারি কারখানায়।