বাড়ছে ডিমের উৎপাদন, ব্যবহার বাড়ানোর তাগিদ

বাড়ছে ডিমের উৎপাদন, ব্যবহার বাড়ানোর তাগিদ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

খাবারের তালিকায় রোজ একটা করে ডিম। পুষ্টিবিদরাই দিচ্ছেন এমন পরামর্শ। তাই বাড়ছে চাহিদা। সমান তালে বাড়ছে ডিমের উৎপাদনও। পোলট্রি শিল্পের উদ্যোক্তাদের তাগিদ, ডিমের ব্যবহার আরো বাড়ানো দরকার। তাহলে মিটবে পুষ্টির অভাব, প্রসারিত হবে পোলট্রি শিল্প।

সকালের নাস্তা থেকে শুরু করে রসনা বিলাশের নানা আয়োজনে ডিম সমাদৃত। এটি অতি সাধারণ খাবার হলেও এর অসাধারণ পুষ্টিগুণ অবস্থান করে দিয়েছে প্রাকৃতিক খাদ্য তালিকার বেশ উপরে। এতে রয়েছে মানবদেহের জন্য অতিপ্রয়োজনীয় উচ্চ মানের প্রাকৃতিক প্রোটিন, ভিটামিন ও খনিজ। এসব কারণে দৈনিক একটি করে ডিম খাওয়ার পরমর্শ পুষ্টিবিদদের।

পরিসংখ্যান বলছে, ২০০৬ সালে প্রতিদিন ডিম উৎপাদন হতো ১ কোটি ৪০ লাখ। আর বর্তমানে প্রায় আড়াই কোটি। অর্থ্যাৎ, ১ দশকে উৎপাদন বেড়েছে দ্বিগুণের কাছাকাছি।

উদ্যোক্তরা বলছেন, ২০২১ সাল নাগাদ দেশে প্রতিদিন দরকার হবে সাড়ে ৪ কোটি ডিম। এই বিশাল চাহিদা পূরণে এগিয়ে চলছে দেশের পোল্ট্রি শিল্প।

দেশ থেকে পুষ্টি হীনতা দূর করতে সরকারকেও এগিয়ে আসার আহবান উদ্যোক্তাদের। তাই সামাজিক নিরাপত্তা কর্মসূচি আর রমজানে টিসিবির পণ্য বিক্রির মতো কর্মসূচির তালিকায় নতুন পণ্য হিসেবে যুক্ত করতে হবে ডিম।

দেশের বিশাল জনগোষ্ঠী দৈনিক একটি করে ডিম খেলে প্রয়োজন পড়বে ১৬ কোটি ডিমের। এই চাহিদা পূরণের স্বপ্ন বাস্তবায়ন, খুব বেশি দূরে নয়- প্রত্যাশা তাদের।