বাংলাদেশে বিক্রি বেড়েছে বিলাসবহুল বিএমডব্লিউ গাড়ির

বাংলাদেশে বিক্রি বেড়েছে বিলাসবহুল বিএমডব্লিউ গাড়ির

শেয়ার করুন

P90244781_highRes_the-new-bmw-m550i-xd-720x340নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশে জার্মানির তৈরী বিলাসবহুল বিএমডব্লিউ গাড়ি বিক্রি বেড়েছে। শুধু তাই নয়, বিএমডব্লিউ ৭ সিরিজের প্রায় ৫০টি গাড়ি গতবছর বিক্রি করে এশিয়া ও ওশেনিয়ার মধ্যে পঞ্চম স্থান অর্জন করেছে এ গাড়ির একমাত্র পরিবেশক এক্সিকিউটিভ মটরস। গাড়ি বিক্রি বাড়ার কারণ কি?

বিলাসবহুল ও দামী গাড়ি হিসেবে সারাবিশ্বে পরিচিতি ও জনপ্রিয়তা রয়েছে জার্মানির তৈরী বিএমডব্লিউ গাড়ি। ভিভিআইপি ও সমাজের সচ্ছল ব্যক্তিদের অনেকেই চলাফেরার জন্য এ গাড়ি বেছে নেন। এক সময় বাংলাদেশের বাজারকে কোন হিসাবের মধ্যে রাখতো না বিএমডব্লিউ কর্তৃপক্ষ। এখন তারাই গাড়ি বিক্রি বাড়ার জন্য পুরস্কৃত করছে। ২০১৫ সাল পর্যন্ত গড়ে ৪০-৫০টি গাড়ি বিক্রি হলেও গত বছর ১০০ এর কাছাকাছি গাড়ি বিক্রি হয়। এর মধ্যে অত্যাধুনিক ৭ সিরিজের গাড়ি প্রায় অর্ধেক রয়েছে।

কর্মকর্তারা বলছেন, কার্বন নি:সরন কমাতে ২০১৮ সালের মধ্যে গাড়ির সিসি কমানোর সময়সীমা দেয়া হলে বিএমডব্লিউ সেটি করে ২০১৫ সালে। ৩ হাজার সিসির পরিবর্তে তারা বাজারে আনে দেড় হাজার সিসির গাড়ি। এ কারণে দাম কমেছে গাড়ির।

এক্সিকিউটিভ মটরসের জিএম, দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল জানান বিএমডব্লিউ গাড়ীর ট্র্যাক্স ১৩৭ ভাগ। এর পরও এ গাড়ীর চাহিদা দিনে দিনে বাড়ছে। এর কারন দেশের আর্থ সামাজিক অবস্থার অগ্রগতি। তিনি বলেন, মানুষের ক্রয় ক্ষমতা বাড়ছে। হাতে টাকা আছে। তাই তারা সৌখিন গাড়ি কিনছে।

একদিকে, গাড়ি বিক্রি বাড়ার তথ্যেকে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার অগ্রগতির প্রতিফলন হিসেবে কেউ কেউ দেখতে পারেন। অন্যদিকে, অর্থনীতিবিদরা বিকল্প ব্যাখ্যা দিয়ে বলতে পারেন, আয় ও সম্পদের বৈষম্য বাড়ায় উন্নয়ন কিছু মানুষের হাতে জিম্মি হয়ে গেছে।