বন্ধ হাজারীবাগের ট্যানারির চাকা, ক্ষতির মুখে মালিক-শ্রমিকরা

বন্ধ হাজারীবাগের ট্যানারির চাকা, ক্ষতির মুখে মালিক-শ্রমিকরা

শেয়ার করুন

19244358_303নিজস্ব প্রতিবেদক :

বিচ্ছিন্ন করা হচ্ছে হাজারীবাগের ট্যানারি গুলোর গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ। তাই ঘুরছে না কারখানার চাকা। অবসান হচ্ছে ৬৭ বছরের দূষণের। তবে, সাভারের চামড়া শিল্পনগরী এখনো উৎপাদনের উপযোগী না হওয়ায় ক্ষতির মুখে পড়ছে কারখানার মালিক ও শ্রমিকরা। আরো জানাচ্ছেন ইসহাক নয়ন।

হাজারিবাগের ট্যানারিগুলো থেকে প্রতিদিন গড়ে ২২ হাজার কিউবিক লিটার বিষাক্ত বর্জ্য ছড়িয়ে পড়ছে উন্মুক্ত পরিবেশে৷

পরিবেশের এই ক্ষতি ঠেকাতে হাজারীবাগের ট্যানারি গুলোকে সরিয়ে নিতে প্রায় দুই দশক আগে নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। এরপর থেকে শুরু হয় চমড়া শিল্পকে সাভারে একটি আধুনিক ও পরিবেশ বান্ধব নগরীতে স্থানান্তর প্রক্রিয়া। তারপর শুধু সময়ই গড়িয়েছে, স্থানান্তর হয়নি কোন কারখানাই।

অবশেষে গত ৬ মার্চ ট্যানারিগুলোকে হাজারীবাগ ছাড়তে বাধ্য করতে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ দেয় আদালত। গত বৃহস্পতিবার এই সময়সীমা শেষ হলেও এর দুই দিন পর আদেশ কার্যকর করতে শুরু করে পরিবেশ অধিদপ্তর। ফলে একে একে বন্ধ হয়ে যেতে থাকে এখানকার ১৫৪টি কারখানার চাকা।

এসময় বেকার হয়ে পড়া হাজার হাজার শ্রমিকদের আহাজরিতে ভারি হয়ে ওঠে পুরো হাজারীবাগ। জানান নিজেদের ভবিষ্যত নিয়ে শংকার কথা।

সাভারের চামড়া শিল্পনগরী উৎপাদনের উপযোগী না হওয়ায় বড় ধরনের ক্ষতির আশংকা করছেন ট্যানারি মালিকরা। এজন্য বিসিককে দায়ী করে, প্রতিষ্ঠানটির বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন তারা।

অন্যদিকে, ব্যবসায়ীদের মধ্যে আতঙ্ক উৎকন্ঠা থাকলেও সন্তোষ প্রকাশ করছেন স্থানীয় বাসিন্দারা।