ফল-সবজি সংরক্ষণে বান্দরবানে চালু হলো হিমাগার

ফল-সবজি সংরক্ষণে বান্দরবানে চালু হলো হিমাগার

শেয়ার করুন

20211204_152731_7175

বান্দরবান প্রতিনিধি
পাহাড়ে উৎপাদিত ফল সবজি সংরক্ষণে এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন হিমাগার চালু করা হয়েছে বান্দরবানে। বান্দরবান চিম্বুক পাহাড়ের ম্রোলং পাড়ায় সৌর বিদ্যুৎ চালিত ক্ষুদ্র পরিসরের এই হিমাগারটিতে ৩ টন পর্যন্ত সবজি ফল সংরক্ষণ করা যাবে। এটি নির্মাণে ব্যয় হয়েছে ৩৩ লক্ষ টাকা।

পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের সহযোগিতায় বান্দরবান জেলা পরিষদ-ইউএনডিপি প্রকল্পের আওতায় এই হিমাগারটি নির্মাণ করা হয়েছে। শনিবার বিকেলে পার্বত্য মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই হিমাগারটির উদ্বোধন করেন।

এসময় তাঁর সাথে বান্দরবান জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাওসার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার রেজা সরওয়ার, জেলা পরিষদের সদস্য সিংইয়ং ম্রো, জেলা পরিষদের সদস্য তিং তিং ম‍্যা, সিঅং খুমি, ইউএনডিপির কর্মকর্তা খুশি রায় ত্রিপুরা, বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। সংশ্লিষ্টরা জানিয়েছেন হিমাগার টি চালু হওয়ায় দুর্গম এলাকার পাহাড়ি জনগোষ্ঠী তাদের জুমে খেত ও বাগানে উৎপাদিত বিভিন্ন ফলমূল ও সবজি এখন থেকে অল্প টাকায় সংরক্ষন করার সুযোগ পাবে।

দ্রুত পচনশীল বিভিন্ন সবজি ও ফল আগে চট্টগ্রাম ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হতো। এখন হিমাগারে সংরক্ষণ করে অনেকটা বেশি দামে সবজি ফল বিক্রি করতে পারবে কৃষক ও জুমিয়ারা। এতে করে বান্দরবানের চিম্বুক এলাকার জুমিয়া পরিবার ও চাষিরা লাভের মুখ দেখবে বলে সংশ্লিষ্টরা আশা ব্যক্ত করেছেন। পার্বত্য মন্ত্রনালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জানিয়েছেন এটি পাইলট প্রজেক্ট হিসেবে ক্ষুদ্র পরিসরে সৌর বিদ্যুতের মাধ্যমে হিমাগারটি নির্মাণ করা হয়েছে। এটি সফল হলে তিন পার্বত্য জেলায় আরও বৃহৎ পরিসরে এধরনের হিমাগার তৈরীর চিন্তাভাবনা আছে মন্ত্রণালয়ের।