পাচারের টাকা ফিরিয়ে আনতে বাজেটে সুযোগ রাখা হচ্ছে- অর্থমন্ত্রী

পাচারের টাকা ফিরিয়ে আনতে বাজেটে সুযোগ রাখা হচ্ছে- অর্থমন্ত্রী

শেয়ার করুন

Finance Minister

নিজস্ব প্রতিবেদক।।

বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনতেই ৫ হাজার ডলার পর্যন্ত রেমিটেন্স বিনা ডকুমেন্টে দেশে পাঠানোর সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া, নির্ধারিত হারে কর দিয়ে বিদেশে থাকা সম্পদও বৈধ করার সুযোগ থাকছে বাজেটে। অর্থ পাচারকারী ও বিদেশে অবৈধ সম্পদের মালিকদের কোনো প্রশ্ন করা হবে না। দেশে বিদ্যমান ডলার সংকট মেটানো এবং পাচার হওয়া অর্থ ফেরত আনার পদক্ষেপ হিসেবে এসব উদ্যোগ নেওয়া হচ্ছে বলে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ৫ হাজার ডলার বা ৫ লাখ টাকা পর্ন্ত বিনা ডকুমেন্টে দেশে আনার যে সার্কুলার বাংলাদেশ ব্যাংক জারি করেছে, তা বাংলাদেশ থেকে পাচার হওয়া অর্থ দেশে ফেরত আনার জন্য করা হয়েছে।

‘যারা পাচার করা টাকা দেশে রেমিটেন্স আকারে পাঠাবেন, তাদের কোনো প্রশ্ন করা হবে না। যেসব টাকা বিভিন্ন সময় দেশ থেকে বিদেশে চলে গেছে, এতে সেসব টাকা ফেরত আসবে বলে আশা করছি।’ জানান তিনি।

মন্ত্রী বলেন, বিভিন্ন দেশ বিভিন্ন সময় এ ধরনের ট্যাক্স এমনেস্টি দিয়েছে। ইন্দোনেশিয়া এ ধরনের সুযোগ দিয়েছিল। সেখানে অনেক টাকা ফেরত এসেছে। যারা টাকা পাচার করেছে কিংবা বিদেশে অবৈধ সম্পদ করেছে, তাদের জন্য এটি অত্যন্ত ভালো একটি সুযোগ। তারা এটা কাজে লাগাতে আগ্রহী হবে।

‘আমরা চাচ্ছি যেসব টাকা বিভিন্ন সময় দেশ থেকে পাচার হয়েছে, সেগুলো দেশে ফেরত আসুক। দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ ব্যাংক ও আদালত থেকে বিভিন্ন সময় আমরা অর্থপাচারের বিভিন্ন তথ্য পাই এবং তা ফেরত আনার নির্দেশনা পাই। সেসব নির্দেশনার আলোকে পদক্ষেপ নেওয়া হচ্ছে।’ নির্দিষ্ট হারে কর দিয়ে বিদেশে থাকা সম্পদ ঘোষণা দেওয়ার সুযোগ বাজেটে রাখার চিন্তা-ভাবনা করা হচ্ছে।

তবে বাজেট সংসদে উপস্থাপনের আগে এ বিষয়ে কোনো মন্তব্য করা ঠিক হবে না। দেশ থেকে কি পরিমাণ টাকা পাচার হয়েছে, সে তথ্য জানাতে পারেননি অর্থমন্ত্রী।