পশুর হাড়-গোড়, চর্বির ব্যবসা: রপ্তানি বাণিজ্য ২শ কোটি টাকার

পশুর হাড়-গোড়, চর্বির ব্যবসা: রপ্তানি বাণিজ্য ২শ কোটি টাকার

শেয়ার করুন

harনিজস্ব প্রতিবেদক :

কোরবানি ঈদের সময় দেশে পশুর চামড়ার বিশাল বাজার সৃষ্টি হয়। চামড়া বাজারের ডামাডোলে আড়ালে থেকে যায় হাড়-গোড়, চর্বি আর পশু প্রত্যঙ্গের ব্যবসা। রপ্তানি বাণিজ্যে পশুবর্জ্যের বাজারের আকার এখন বেশ বড়। অর্থমূল্যে ২শ কোটি টাকা। সংশ্লিষ্টদের দাবি, সংরক্ষণের আধুনিক সুবিধা আর সরকারের পক্ষ থেকে নীতি সহায়তা পেলে, অর্থের অংকটা কয়েকগুণ বাড়ানো সম্ভব।

কোরবানির পর সবচে বেশী আলোচনায় থাকে  চামড়া বাণিজ্য। চামড়া বাণিজ্যের শোরগোলের ভেতরে হাড়, প্রজনন অঙ্গ, চর্বি, শিং, দাঁত এমনকি রক্তও রপ্তানি পণ্য হিসেবে বাজারে এসেছে। আকার বিবেচনায় এ বাজার এখন আর ছোট নয়।

হাজারীবাগেই এখন পশু প্রত্যঙ্গের ব্যবসা প্রতিষ্ঠান শতাধিক। পরিত্যক্ত পশুঅঙ্গ থেকে এখানে দেশি পদ্ধতিতে তৈরি হচ্ছে শিরিষ কাগজ আর রঙে ব্যবহৃত গাম। দেশের সাবান শিল্পের চর্বির  বড় যোগানদারও  হাজারীবাগের কারখানাগুলো।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, সবচে বেশি বাণিজ্যিক সম্ভাবনার সামনে দাঁড়িয়ে আছে হাড়। বোতামের কাঁচামাল, এখন ব্যবহৃত হচ্ছে জীবন রক্ষাকারীর ওষুধের উপাদান হিসেবে।

রপ্তানি খাতে এসব ফেলনা পণ্যের অবদান ২শ কোটি টাকা। যদিও নীতিনির্ধারকরা পশু প্রত্যঙ্গ আদৌ রপ্তানি যোগ্য কিনা, তা নিয়ে সংশয়ে আছেন। অন্যদিকে কসাইখানা কম থাকায়,  সারাবছর সংগ্রহ করাও বেশ কঠিন।

এ বছর পশুবর্জ্য থেকে আয়ের লক্ষ্য বাড়িয়েছেন খাত-সংশ্লিষ্টরা। চলতি অর্থবছরে আড়াইশো কোটি টাকা আয় হবে বলে ধারণা তাদের।