নিয়ন্ত্রণ করা যাচ্ছে না চালের বাজার

নিয়ন্ত্রণ করা যাচ্ছে না চালের বাজার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেক :

কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না চালের বাজার। সপ্তাহের ব্যবধানে চালভেদে দাম বেড়েছে কেজিতে প্রায় দশ টাকা। বাড়তি এই দামের জন্য খুচরা বিক্রেতা, পাইকারী বিক্রেতাকে আর পাইকারী বিক্রেতা দুষছেন মিল মালিকদের। তবে সামনে দাম কমার কোন সম্ভাবনাই দেখেছেন না কেউই।

রাজধানীর কৃষি মার্কেট-কাঁচা বাজার। মাসের বাজার করতে এসেছেন সোহরাওয়ার্দী মেডিকলে কলেজের দুই ছাত্র। গত সপ্তাহেও একই মানের চাল তারা যে দামে কিনেছেন, এ সপ্তাহে এসে সেই চালই নিতে হচ্ছে কেজিতে ৯ টাকা বেশিতে। ফলে চালের সেই বাড়তি খরচ পোষাতে ছাড় দিতে হচ্ছে আনুসঙ্গিক অন্য বাজারে।

খুচরা বিক্রেতারা বলছেন, মোটা যে চাল; নিম্নবিত্ত মানুষ কিনে খান- সেটাও এখন ৪৮ থেকে ৫০ টাকার কমে বিক্রি করা যায়না।  চাল কিনতে গিয়ে দোকানে দোকানে ঘুরতে হয় নিম্ন আয়ের মানুষগুলোকে।  চোখের পানিও ঝরে চালের বাড়তি দামে।

বুধবার পাইকারী বাজারে  মিনিকেট চাল কেজিপ্রতি ৬০ টাকা , নাজিরশাইল ৬২ থেকে  ৬৫ টাকা , বিআর-২৮ কেজিপ্রতি ৫২-৫৫ টাকা পাইজাম ৪৮ টাকা এবং গুটি স্বর্না ৪২ থেকে ৪৫ টাকায় বিক্রি হয়েছে। গত এক সপ্তাহ আগেও যা কেজিপ্রতি ৬ থেকে ১০ টাকা কমে মিলতো।

পাইকারী বিক্রেতারা বলছেন, চাল নিয়ে এই চালবাজি মূলত মিলাররাই করছেন। মজুদে এতটুকু ঘাটতি নেই। রশিদ অটো রাইস মিল, এআর অটোরাইসমিল , বিশ্বাস অটো রাইসমিল নামের বড় বড় চাল মিলগুলো মূলত ইচ্ছামতো নির্ধারণ করে দিচ্ছে চালের দাম।

পাইকারী বিক্রেতারাই বলছেন, সরকারের তরফ থেকে আশু হস্তক্ষেপ করা না হলে সামনে আরো অস্থিতিশীল হতে পারে চালের বাজার।