নির্বাচন সামনে রেখে আসছে বড় আকারের বাজেট

নির্বাচন সামনে রেখে আসছে বড় আকারের বাজেট

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নির্বাচন সামনে রেখে আসছে বড় আকারের বাজেট। থাকছে ভোটার তুষ্টির চেষ্টা। সেজন্য বড় বড় সব পরিকল্পনা।  তবে, শুধু বড় বাজেট প্রস্তাব নয়, দরকার বাজেটের বড় অর্জনও- বলছেন অর্থনৈতিক বিশ্লেষকরা।

সংসদ নির্বাচনের আগে, এটাই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। তাই সাধারণ মানুষ থেকে শুরু করে ব্যবসায়ীসহ সব মহলকে খুশি করার চেষ্টা। দিতে হচ্ছে বড় আকারের বাজেট প্রস্তাব। যার আকার চার লাখ কোটি টাকারও বেশি।

ভোটের আগে সরকারকে বেশি দেখাতে হবে তাদের উন্নয়ন কাজ। সেজন্য সরকার খরচ করবে ১লাখ ৫৩ হাজার কোটি টাকা। নিচ্ছে রাস্তাঘাট, বড় বড় সেতু, বিদ্যুৎসহ অবকাঠামো খাতে মেগা প্রকল্প। গুরুত্ব থাকবে শিক্ষা, স্বাস্থ্য আর সামাজিক নানা সুরক্ষায়। জিনিসপত্রের বাড়তি দামের ভোগান্তি থেকে জনগনকে বাঁচাতে থাকবে নিয়ন্ত্রণ। এসব নানা পদক্ষেপে সার্বিক অর্থনীতিকে এগিয়ে নেবে ৭ দশমিক ৪ শতাংশ হারে। অর্থনীতির ভাষায় যেটা জিডিপি প্রবৃদ্ধি।

বেশি খরচ করতে, রাজস্ব আয়ও করতে হবে বেশি। সরকারের সবচাইতে দুশিচন্তা সেখানেই। আয়ের বড় মাধ্যম কর, ভ্যাট, শুল্ক। কিন্তু ভোটের আগে খুব হিসাব নিকাশ করে চলতে হচ্ছে সরকারকে। ভ্যাট হার ১৫% থাকলেও, জনগণকে খুশি রাখতে প্রায় দুই হাজার পণ্য ও সেবা  ভ্যাটের বাইরে থাকছে।

আবার ব্যবসায়ীদেরও স্বস্তি দিবেন অর্থমন্ত্রী। তাদের জন্য ভ্যাটমুক্ত লেনদেনের সীমা বর্তমানের ৩০ লাখ থেকে বাড়ছে। বাড়ানো হচ্ছে টার্নওভার কর এর সীমাও।  করমুক্ত আয়ের সীমা বর্তমানের আড়াই লাখ থেকে  ২ লাখ ৮০ হাজার টাকা করা হচ্ছে।

একদিকে বেশি খরচ করতে, বেশি বাজস্ব আদায়ের চাপ। অন্যদিকে ভোটের আগে সব মহলকে সন্তুষ্ট রাখতে তাদের নানা সুবিধা দেয়া। কিন্তু এই দুইয়ের সমন্বয় কতটা করতে পারবেন অর্থমন্ত্রী ?