‘নিজস্ব ভবন ছাড়া দেশে ও বিদেশে পোশাকখাত ইমেজ সংকটে পড়বে’

‘নিজস্ব ভবন ছাড়া দেশে ও বিদেশে পোশাকখাত ইমেজ সংকটে পড়বে’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

আদালতের রায় অনুযায়ী ছয় মাসের মধ্যেই বিজিএমইএ-র কার্যালয় সরিয়ে উত্তরায় নিয়ে যাওয়া হবে। তবে ভবিষ্যতে নিজস্ব ভবন ছাড়া দেশে ও বিদেশে পোশাকখাত ইমেজ সংকটে পড়বে বলে মনে করেন সংগঠনটির নেতারা।

আদালতের রায়ের পর সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, রায়ের সাথে দ্বিমতের কিছু নেই। ছয় মাসের মধ্যেই কার্যালয় সরানো হবে। তবে সংগঠনটির নিজস্ব ভবন না থাকলে, বিদেশি ক্রেতাদের উপর ভবন সংক্রান্ত জটিলতার প্রভাব পড়তে পারে।

সিদ্দিকুর রহমান আরো জানান, আদালতের নির্দেশ মেনে ভবনটি ভেঙে ফেলতে, যথাসময়ে তাঁরা রাজউকের সাথে যোগাযোগ করবেন।

সকালে ভবন ভাঙতে বিজিএমইএ‘কে ৬ মাস সময় দেয় সর্বোচ্চ আদালত। রোববার শুনানির পর প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এই আদেশ দেন।

আর এর মধ্য দিয়ে শেষ হল বিজিএমইএ ভবন নিয়ে আইনি লড়াই। রিভিউ খারিজের সঙ্গে নিশ্চিত হয়েছিল ভবন ভাঙতেই হবে। বিজিএমইএ কর্তৃপক্ষ রিভিউ খারিজের আদেশের দিন আদালতে বলেছিল, সময়টা বাড়ানো যায় কি-না। জবাবে লিখিত আবেদন করতে বলেছিলেন আপিল বিভাগ। সেই সুযোগ নিয়ে সাড়ে তিন বছর সময় চেয়ে বসে বিজিএমইএ। কিন্তু লিখিত আবেদনে তারা সন্তুষ্ট করতে পারেনি সর্বোচ্চ আদালতকে।

বিজিএমইএ ভবন সংক্রান্ত শুনানিতে হাইকোর্টে অ্যামিকাস কিউরি হিসেবে দায়িত্ব পালন করা আইনজীবী মনজিল মোরশেদ রোববারের শুনানিতে বলেন, ভবন ভাঙতে ৩ মাসের বেশি সময় দেওয়ার উচিত না বিজিএমইএ’কে। কিন্তু রাষ্ট্রপক্ষের প্রধান আইন কর্মকর্তা ১ বছর সময় দেবার পরামর্শ দেন। অ্যাটর্নি জেনারেলের এই সময় সমর্থনে সংক্ষুব্ধ মনিজল মোরশেদ। আর আনন্দিত বিজিএমইএ এর আইনজীবী।

রাজধানীর হাতিরঝিল প্রকল্প ও বেগুনবাড়ী খালের পাশে, অধিগ্রহণ করা এই জমিটি বিজিএমইএ কেনে ১৯৯৮ সালে। যাদের কাছে জমি কেনা হয় সেই রপ্তানি। উন্নয়ন ব্যুরো তখনও জমিটির মালিকই হয়নি। সেই বেআইনী জমিতে রাজউকের অনুমোদন ছাড়াই ১৬ তলা এই ভবন গড়ে বিজিএমইএ।

১৯৯৮ সালের প্রধানমন্ত্রী শেখ হাসিনার করেন ভিত্তিপ্রস্তর স্থাপন; আর ২০০৬ সালের প্রধানমন্ত্রী খালেদা জিয়া উদ্বোধন করেন ভবনটি। কিন্তু পরিবেশবাদীরা ক্ষুব্ধ হয় বেগুনবাড়ী খালের গতিপথ বদল হওয়ায়। এসব গণমাধ্যমে প্রকাশ হলে, বিষয়টি হাইকোর্টের নজরে আনেন এক আইনজীবী। রুল নিষ্পত্তি করে হাইকোর্ট ভবনটি ভেঙে ফেলার রায় দেন। আপিল বিভাগেও সেই রায় বহাল থাকে। পরে, রায় পুনর্বিবেচনার আবেদনও খারিজ হয়। ফলে, ভাঙতেই হচ্ছে ভবনটি। কিন্তু এর জন্য এখন অপেক্ষা আরও ৬ মাসের।