নতুন সুদহার: খুশি উদ্যোক্তা-ব্যবসায়ীরা, হিসেব মিলছে না ব্যাংকের

নতুন সুদহার: খুশি উদ্যোক্তা-ব্যবসায়ীরা, হিসেব মিলছে না ব্যাংকের

শেয়ার করুন

image-144901-1530413151-800x445নিজস্ব প্রতিবেদক :

ব্যাংকের নতুন সুদহার। খুশি উদ্যোক্তা ও ব্যবসায়ীরা। কিন্তু হিসাবের অঙ্ক মেলাতে পারছে না বেশিরভাগ ব্যাংক। কঠিন চাপে  ব্যাংকগুলোর প্রধান নির্বাহী এবং এমডিরা।

ব্যাংক থেকে ঋণ নিলে দিতে হবে ৯ শতাংশ সুদ। আর টাকা জমা রাখলে পাওয়া যাবে ৬ % সুদ। ২রা জুলাই থেকেই কমবেশি সব ব্যাংকেই  কার্যকর সুদের নতুন এ হার।

খুশি উদ্যোক্তা, ব্যবসায়ীরা। কারণ কনজুমার বা ভোক্তা ঋণ বাদে বলতে গেলে  সব ক্ষেত্রেই একই সুদ । এমনকি আগে বেশি সুদে ঋণ নেয়া থাকলেও, এখন তা নেমে আসবে ৯ শতাংশে।

কিন্তু কয়েকটি কারণে হিসাব এখন এলোমেলো বেসরকারি ব্যাংকগুলোর । কারণ তারা গ্রাহকদের কাছ থেকে আগে টাকা সংগ্রহ করে ফেলেছেন বেশি সুদে। এখন সে টাকা কম সুদে ঋণ হিসেবে দিতে হচ্ছে।
অন্যদিকে,  বেশি সুদে অভ্যস্ত গ্রাহকরাও আর ৬% সুদে ব্যাংকে টাকা জমা রাখতে চাইছেন না। তাদের নজর তাই সঞ্চয়পত্রের দিকে। কম সুদে টাকা জমা রাখছেনা সরকারি ব্যাংক  এবং প্রতিষ্ঠানগুলোও।

ব্যাংক বিশ্লেষকরা বলছেন, এতে কয়েক লাখ ব্যবসায়ী খুশি হলেও ক্ষতিগ্রস্থ  কয়েক কোটি আমানতকারী।

তবে সহজেই যে ব্যাংক মালিকরা নতুন সুদ হার মেনে নিয়েছেন, তাও কিন্তু  নয় । বরং এর নাম করে সরকারের কাছ থেকে নিয়েছেন বেশ কিছু সুবিধা।

১% শতাংশ কমিয়েছেন ব্যাংকের মোট আমানতের বিপরীতে নগদ টাকা জমা রাখার হার। আদায় করেছেন সরকারি প্রতিষ্ঠানের পড়ে থাকা টাকার ৫০% বাধ্যতামুলকভাবে বেসরকারি ব্যাংকে জমা রাখাসহ নানা সুবিধা।