নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে!

নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হলে বাজার নিয়ন্ত্রণ কঠিন হবে!

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

সরকার ও ব্যবসায়ীদের মতবিরোধের মধ্যেই বাস্তবায়ন হচ্ছে নতুন ভ্যাট আইন। বিশেষজ্ঞরা বলছেন, ১৫ শতাংশ হারে ভ্যাট বাস্তবায়নের বিষয়টি ব্যবসায়ী ও জনগণের কাছে এখনো পরিষ্কার নয়। তাই ভোক্তা বাজারে কিছুটা হলেও এর নেতিবাচক প্রভাব পড়বে।

শেষ পর্যন্ত ১৫% ভ্যাট নিয়েই কার্যকর হচ্ছে এই বছরের আলোচিত বাজেট।ভ্যাটের হার কমানোর জল্পনা কল্পনা থাকলেও, তা আর হচ্ছেনা। ১ জুলাই থেকে নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন বাস্তবায়ন শুরু হচ্ছে। ব্যবসায়ীদের নানামুখী আপত্তি থাকলেও এরইমধ্যে নতুন মূসক আইনকে কেন্দ্র করে শুরু হয়েছে আগামী বাজেটে রাজস্ব আদায়ের সব হিসাব-নিকাশ।তাই বিভিন্ন আলোচনায় অর্থমন্ত্রী ব্যবসায়ীদের আন্দোলনের হুমকিও পাত্তা দেন নি।

প্রস্তাবিত আইনে যেসব বিক্রেতার বাৎসরিক মুনাফা ৩০ লাখ থেকে ৮০ লাখ টাকা, তারা টার্নওভার ট্যাক্স ৩ শতাংশ এবং এর উপরে বাকিদের ১৫ শতাংশ হারে টার্নওভার ট্যাক্স দিতে হবে। মূল্য সংযোজন কর আইনে ক্ষুদ্র ও মাঝারী শিল্পকে করের আওতামুক্ত রাখার পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়ের করমুক্ত পরিসীমা কয়েকগুন বাড়ানোর ফলে দেশে এস এম ই শিল্প বিকাশের নতুন ক্ষেত্র তৈরি হবে বলে মনে করছে সরকার । আর বিদ্যমান ভ্যাট আইন, ১৯৯১ এর অধীনে ক্ষুদ্র ব্যবসায়ীকে কোন না কোন নামে সামান্য পরিমাণে হলেও ভ্যাট দিতে হয়। তবে নতুন আইনে ক্ষুদ্র ব্যবসায়ীদের সূর্ম্পণভাবে ভ্যাটের আওতার বাইরে রাখা হয়েছে ।

তবে প্রশ্ন নতুন মূসক আইনে সরকার ও ব্যবসায়ীদের মধ্যে বিরোধটা কোন জায়গায়? সরকার বলছে, মূসক জনজীবনে বড় কোন প্রভাব ফেলবেনা। কারণ মৌলিক খাদ্য, জীবন রক্ষাকারী ওষুধ, চিকিৎসা, শিক্ষা, কৃষি খাতে মূসক নেই।