দেশের পূর্বাঞ্চলে ধানের বাম্পার ফলন হলেও চালের দাম বেশী

দেশের পূর্বাঞ্চলে ধানের বাম্পার ফলন হলেও চালের দাম বেশী

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক :

দেশের পূর্বাঞ্চলে ইরি ও আউস ধানের বাম্পার ফলন হলেও চালের দাম হঠাৎ করে বাড়তে শুরু করেছে। কৃত্রিম সংকট তৈরি করে একটি সিন্ডিকেট চালের দাম বাড়াচ্ছে বলে অভিযোগ রয়েছে। আবার অনেকে মনে, চালের এখন যে দাম রয়েছে সেটি যৌক্তিক। নইলে দেশের কৃষক ক্ষতিগ্রস্ত হবে।

বর্তমানে ইরি, বোরো এবং আমন মৌসুমের মধ্যবর্তী সময় চলছে। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে ইরি এবং ভাদ্র-আশ্বিন মাসে আউস ধান কৃষকের ঘরে উঠেছে। অগ্রহায়ণে উঠবে আমন ধান। ইরি ও আউস ধানের বাম্পার ফলনে কৃষকের মুখেও স্বস্তির হাসি।

দেশের পূর্বাঞ্চলের অন্যতম প্রধান ধান-চালের মোকাম আশুগঞ্জ বন্দর। ফলনের মওসুমে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জসহ হাওরাঞ্চলের হাজার হাজার মণ ধান আসে আশুগঞ্জ মোকামে। মোকাম থেকে বিপুল পরিমাণে ধান দেশের পূর্বাঞ্চলসহ বিভিন্ন স্থানের পাইকাররা কিনে নিয়ে যায়। অভিযোগ রয়েছে, ধানের আড়ৎদার বা চাতাল কল মালিকরা ধান বা চালের কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়িয়ে দিচ্ছে।

তবে সিন্ডিকেটের অভিযোগ অস্বীকার করে চাতাল কল মালিকরা জানান, বর্তমানে চালের যে দাম রয়েছে তা স্বাভাবিক। এর চেয়ে কম দামে চাল বিক্রি হলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে।

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে চার শতাধিক চাতাল কল রয়েছে। এই চাতাল কলগুলো থেকে  এবার সরকারি ভাবে আশুগঞ্জ খাদ্য গুদামে ২০ হাজার ১শ ৬৬ মেট্রিক টন আতপ ও সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে মাত্র ১২ হাজার ৭শ মেট্রিক টন চাল সংগ্রহ সম্ভব হয়েছে। হঠাৎ করে চালের দাম বেড়ে যাওয়ায় সরকারী চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত না হবারও আশঙ্কা করা হচ্ছে।