দেশব্যাপী শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা

দেশব্যাপী শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

রাজস্ব আহরণ আরও বাড়াতে ও করদাতাদের সেবা দিতে বুধবার থেকে দেশব্যাপী শুরু হয়েছে জাতীয় আয়কর মেলা। রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নিজস্ব ভবনে আজ মেলার উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান।

সব বিভাগীয় শহরে এক সপ্তাহ, জেলা শহরে চার দিন, ৩২ উপজেলা শহরে দুই দিন এবং ৭১ উপজেলায় একদিন করে এ মেলা হবে। মেলায় আয়কর সংক্রান্ত সব ধরনের সেবা এবারের আয়কর মেলায় ৫ লাখ নতুন করদাতা সংগ্রহ করা হবে। আয়কর মেলায় থাকছে কর তথ্য ও সেবাকেন্দ্র, ই-টিআইএন রেজিস্ট্রেশনের ব্যবস্থা। রিটার্ন দাখিলের জন্য থাকবে ই-পেমেন্টের পৃথক বুথ। এছাড়া আরও থাকছে ব্যাংকিং সুবিধা।

এবারের আয়কর মেলায় প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামের করদাতাদের ‘ইনকাম ট্যাক্স আইডি কার্ড’ ও ‘করদাতা স্টিকার’ দেওয়া হবে। প্রায় ১ লাখের বেশি করদাতাকে এই কার্ড দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। জাতীয় পরিচয়পত্রের মতো এই ইনকাম ট্যাক্স আইডি কার্ডধারীরা সবক্ষেত্রে সম্মান পাবেন। আর করদাতা স্টিকার লাগানো যাবে গাড়িতেও। কার্ডধারী ব্যক্তি ও স্টিকার লাগানো গাড়ি পাবে বিশেষ সুবিধা। প্রথমবারের মতো আয়কর মেলায় দেওয়া হবে ‘কর বাহাদুর’ সম্মাননা। এছাড়া ৩৭০ সর্বোচ্চ আয়করদাতা ও ১৪৭ দীর্ঘমেয়াদি আয়করদাতাসহ মোট ৫১৭ জনকে সম্মাননা দেওয়ার কথা রয়েছে।