ডিমিউচুয়ালাইজেশন প্রক্রিয়া মূল্যায়নে জন্য বিএসইসির নির্দেশ

ডিমিউচুয়ালাইজেশন প্রক্রিয়া মূল্যায়নে জন্য বিএসইসির নির্দেশ

শেয়ার করুন

news_283348_1

।। প্রতিবেদক ।।

আট বছর আগে ১২ পরিকল্পনা নিয়ে ডিমিউচুয়ালাইজড হলেও কোনোটিই এখনও বাস্তবায়ন করতে পারেনি ঢাকা ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ। বিএসইসির বিশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। স্টক এক্সচেঞ্জ দুটিকে লাভবান হিসেবে গড়ে তুলতে ডিমিউচুয়ালাইজেশনের বিশেষ লক্ষ্য থাকলেও মুনাফা বৃদ্ধির পরিবর্তে এখনো চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে।

এর মধ্যে ডিএসইর পর্ষদ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের মাত্র ৪ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। মুনাফা বাড়াতে ডিএসইর পরিকল্পনা ছিল দৈনিক লেনদেন হবে ন্যূনতম আড়াই হাজার কোটি টাকা। কিন্তু বর্তমানে লেনদেন হচ্ছে হাজার কোটি টাকার নিচে। ঢাকা স্টক এক্সচেঞ্জ কৌশলগত বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করেছে; কিন্তু চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এখনো শেয়ার বিক্রি করে কৌশলগত বিনিয়োগকারী আনতে পারেনি। ডিমিউচুয়ালাইজেশন আইন বাস্তবায়নে উভয় স্টক এক্সচেঞ্জ কী পদক্ষেপ গ্রহণ করেছে তা জানতে চেয়েছে বিএসইসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বৈঠকে পুঁজিবাজারে দুই স্টক এক্সচেঞ্জের তালিকভুক্তি, বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রুলসের সংস্কার, কমপ্লায়েন্স অডিট বাস্তবায়ন-সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। এসব বিষয়ে আগামী বছরের ১০ জানুয়ারির মধ্যে দুই স্টক এক্সচেঞ্জকে মূল্যায়ন প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে কমিশন তার অবস্থান দুই এক্সচেঞ্জকে জানিয়ে দেবে। স্টক এক্সচেঞ্জ দুটি সে অনুসারে তাদের করণীয় নির্ধারণ করবে। এর আগে এ বছরের অক্টোবরে ডিএসইর পক্ষ থেকে তালিকাভুক্তির বিষয়ে কমিশনের দিকনির্দেশনা চাওয়া হয়েছিল। এ বিষয়ে বিএসইসির অবস্থান হচ্ছে ডিমিউচুয়ালাইজেশন স্কিম অনুসারে এটি বাস্তবায়নের দায়িত্ব এক্সচেঞ্জের ওপর বর্তায়। তাই এ বিষয়ে এক্সচেঞ্জকেই সিদ্ধান্ত নিতে হবে।