চট্টগ্রাম বন্দরের যন্ত্রপাতির কার্যক্ষমতা কমছে, সময় বেশী লাগছে জাহাজিকরণে

চট্টগ্রাম বন্দরের যন্ত্রপাতির কার্যক্ষমতা কমছে, সময় বেশী লাগছে জাহাজিকরণে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম বন্দরে একদিকে বাড়ছে কনটেইনার হ্যান্ডেলিং, অন্যদিকে কমছে যন্ত্রপাতির কার্যক্ষমতা। এতে পণ্য খালাস ও জাহাজিকরণে সময় লাগছে বেশি। বন্দরবহরে এখনই নতুন যন্ত্রপাতি যুক্ত করা না গেলে, আগামীতে কনটেইনার হ্যান্ডেলিংয়ে দেখা দিতে পারে স্থবিরতা, এমনই শঙ্কা আমদানি-রপ্তানিকারকদের।

২০২১ সাল নাগাদ শুধু পোশাক রপ্তানি থেকে ৫০ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তা অর্জন করতে হলে, চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম হবে দ্বিগুণ। অথচ প্রয়োজনীয় যন্ত্রপাতির অভাবে দীর্ঘদিন ধরে কনটেইনার হ্যান্ডেলিংয়ে সমস্যায় ধুকছে দেশের এই প্রধান বন্দর। এ দিকটায় নজর দেয়ার তাগাদা ও দাবি, বন্দর ব্যবহারকারীদের দীর্ঘদিনের।

যন্ত্রপাতির ঘাটতিই কেবল নয়, পুরনো ও জরাজীর্ণ যন্ত্রপাতির কারণেও পণ্য খালাস, শিপমেন্ট বা মজুদ করার মতো রুটিন কাজও ব্যাহত হচ্ছে। আর এতে বেড়ে যাচ্ছে সময় ও অর্থের অপচয়। এ বছরের মে মাসে ১১৮ কোটি টাকায় বন্দরের কাজে ১০টি বিভিন্ন ধরনের ক্রেন যুক্ত হয়েছে বটে, তবে তা চাহিদার তুলনায় নামমাত্র।

চট্টগ্রামের বন্দরে কি-গ্যান্ট্রি ক্রেনের প্রয়োজন ২৬টি। রয়েছে মাত্র ৪টি। রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন ৫২টি দরকার হলেও বন্দরে রয়েছে ৩২টি। এরকম অন্যান্য যন্ত্রপাতিও প্রয়োজনের তুলনায় একেবারেই কম।

বন্দরের যন্ত্রপাতির সমস্যা কাটিয়ে উঠতে প্রকল্প হাতে নেয়ার কথা জানালেন বন্দরের কর্মকর্তারা।