‘কোন ফি ছাড়াই প্রবাসীরা দেশে পাঠাতে পারবেন অর্থ’

‘কোন ফি ছাড়াই প্রবাসীরা দেশে পাঠাতে পারবেন অর্থ’

শেয়ার করুন

qatar-20171026132816
নিজস্ব প্রতিবেদক :

দেশের অর্থনীতিতে প্রবাসীরাই এখনো বড় নায়ক। তাদের পাঠানো অর্থের পরিমাণ এখন বিদেশী বিনিয়োগেরও চেয়েও ছয়গুণ বেশি। আর বড় এই অংকে খুশি অর্থমন্ত্রী ইতোমধ্যেই ঘোষণা দিয়েছেন বিশেষ স্কীমের। যার মাধ্যমে প্রবাসীরা কোন ফি ছাড়াই দেশে পাঠাতে পারবেন অর্থ।

প্রবাসী আয়ে উজ্জল হয়ে উঠছে বাংলাদেশের অর্থনীতি। অর্থ বছরের প্রথম দু’মাসেই মিলছে তারই ইংগিত। এই দু’মাসে প্রবাসীরা পাঠিয়েছেন  ২৭২ কোটি ৭৯ লাখ ডলার। যা গতবছরের একই সময়ের চেয়ে প্রায় ২০ কোটি ডলার। অর্থাৎ প্রায় ৭.৭% বেশী।

দিন বদলের স্বপ্নে প্রায় এক কোটি বাংলাদেশী এখন বিদেশে কর্মরত। হিসাব বলছে বছরে তাদের পাঠানো অর্থ ২০১৭ সালে দেশে ২১৬ কোটি ডলারের বিদেশী বিনিয়োগের চেয়েও ৬ গুন বেশি। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, রেমিটেন্স আয়ের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে নবম, আর দক্ষিন এশিয়ায় তৃতীয়। এই প্রেক্ষিতে বিশ্লেষকরা বলছেন, নতুন কিছু পদক্ষেপ নিলেই আয় আরো বাড়বে।

তবে টাকা পাঠানোর ক্ষেত্রে নানা সমস্যার কথা বলছেন প্রবাসীরা এবং রেমিটেন্স নিয়ে আসা ব্যাংকগুলো ।

সরকার বলছে, এরই মধ্যে নেয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ। ইতোমধ্যেই যার সুফল আসতে শুরু করেছে। নেয়া হচ্ছে আরো নতুন পদক্ষেপ। রেমিটেন্স বাড়ছে, বাড়ছে বিদেশী মুদ্রার মজুদ। সহজ থেকে সহজতর হচ্ছে বৈদেশিক লেনদেন। রেমিটেন্সেই বদলে যাচ্ছে গ্রামীন জনপদ আর দেশের অর্থনীতি।