কুষ্টিয়ায় আমন ধানের ফলনে খুশি কৃষক: কাটা মাড়াইয়ে ব্যস্ত

কুষ্টিয়ায় আমন ধানের ফলনে খুশি কৃষক: কাটা মাড়াইয়ে ব্যস্ত

শেয়ার করুন

Amon_pic-1শরীফুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি :

বৈরী আবহাওয়ায় রোপা আমন ধানের কিছুটা ক্ষতি হলেও ধানের ফলন নিয়ে খুশি কুষ্টিয়ার কৃষকরা। এখন ধান কাটা ও মাড়াইয়ে এখন ব্যস্ত সময় পার করছেন তারা। তাই কৃষকের ঘরে ঘরে এখন নবান্নের উৎসবের সাজ। কৃষকের পাশাপাশি কৃষানীরাও ব্যস্ত সময় পার করছেন উঠোন ভরা স্বর্ণালী ধানের পরিচর্যায়।

অগ্রহায়নের ভরা ক্ষেতে সুজলা সুফলা ধানের শীষ দেখে কৃষকদের মুখে হাসি ফুটেছে। যদিও মৌসুমের শেষের দিকে হঠাৎ বৈরী আবহাওয়ায় উঠতি ফসল রোপা আমন ধানের ক্ষতিতে কৃষকরা শঙ্কিত ও দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছিল। কিন্তু ধানের ফলনে সে দুশ্চিন্তা দুর করে স্বর্নালী ধানের শীষের দোলায় কৃষকের মনে আনন্দের দোলা জাগিয়েছে। চলতি মৌসুমে কুষ্টিয়ায় ৮৪ হাজার ৩২৭ হেক্টর জমিতে আমান ধানের চাষ হয়েছে। তাই মাঠ ভরা ক্ষেতের ধান বুকভারা আশা নিয়ে কাটা মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। ধানের ফলন নিয়েও খুশি তারা।
Amon_pic-3রিফায়েতপুর এলাকার কৃষক আব্দুল আজিজ জানান, চলতি মৌসুমে সে ৩ বিঘা জমিতে রোপা আমন ধানেরর চাষ করে ভাল ফলন পেয়েছে। বিঘা প্রতি ধান উৎপাদনে খরচ হয়েছে তার ৫ থেকে ৬ হাজার টাকা। ফলন হচ্ছে বিঘা প্রতি ১৪ থেকে ১৮ মন পর্যন্ত। খরচ বাদ দিয়ে লাভের মুখ দেখবেন বলে তিনি জানিয়েছেন।

এদিকে আমন ধান চাষে কৃষকদের পরামর্শ ও তদারকি করায় ধানের ফলনে বিপর্যয় হয়নি বলে জানিয়েছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম।

এক একটি সোনালী ধানের শীষ যেন কৃষকের সোনালী স্বপ্নের জাল। আর স্বপ্নের সে জাল ধান কাটা উৎসবের মধ্য দিয়ে নবান্নের ঘ্রানে পরিণত হচ্ছে। সেই সাথে কৃষকের এ উৎসব ছড়িয়ে পড়েছে সবার মাঝে।

কুষ্টিয়া।