কর দিতে আগ্রহ বাড়ছে মানুষের, কমে আসছে কর ভীতিও

কর দিতে আগ্রহ বাড়ছে মানুষের, কমে আসছে কর ভীতিও

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

কর দিতে আগ্রহ বাড়ছে মানুষের। ধীরে ধীরে কমে আসছে কর ভীতিও। চার মাসেই পুরণ হয়েছে এক বছরের নতুন করদাতা সন্ধানের টার্গেট। তারপরেও বিশ্লেষকরা বলছেন আত্নতুষ্টির কারণ নেই। বরং সরকারের ব্যায়ের সাথে পাল্লা দিতে করের আওতা আরও বাড়াতে হবে।

দেশের মানুষ ১৬ কোটি । আর কর দেন মাত্র ১৩ লাখ। যদিও কর সনাক্তকরন নম্বর বা টিআইএনধারী ২৩ লাখ। গেলো কয়েক বছর ধরেই এমন বাস্তবতায় কর আদায়ে নিয়োজিত প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর।

তবে পরিস্থিতি যে বদলাচ্ছে, পরিসংখ্যানেই তা স্পষ্ট। অর্থমন্ত্রী যখন চলতি ১৬-১৭ অর্থবছরের বাজেট দেন, তখন তার টার্গেট ছিল তিন লাখ নতুন করদাতা খুঁজে বের করার। কিন্তু চারমাসেই তা ছাড়ালো সাড়ে তিন লাখেরও বেশি। পরিস্থিতি বদলে যাওয়ার কারণ ব্যাখ্যা করছেন করদাতারাই।

করদাতার সংখ্যাই শুধু নয়, বেড়েছে আয়কর আদায়ও। অর্থবছরের তিনমাসে টার্গেট ছিল ১০ হাজার ৪৩০ কোটি। কিন্তু আদায় হয়েছে ১৪ হাজার ৬০৯ কোটি টাকা। কর আদায়ে জাতীয় রাজস্ব বোর্ড এখন আরো তৎপর। নভেম্বর মাসের শেষ সপ্তাহ পালন করছে আয়কর সপ্তাহ হিসাবে। দেশব্যাপী হয়েছে আয়কর মেলাও। আর এ মেলা থেকেই আয় হয়েছে ২১২৯ কোটি টাকা। অবশ্য তারপরও খুশি নন অর্থমন্ত্রী। এ বছর চান আরো ৯ লাখ নতুন করদাতা। কারণ আছে আয়কর আদায়ের ৭১ হাজার ৭৯০ কোটি টাকা আয়ের টার্গেট।

এত কিছুর পরও কর আদায়ে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় এখনো পিছিয়ে বাংলাদেশ। বাংলাদেশে কর জিডিপি ১০.৩% প্রতিবেশি দেশে তা দ্বিগুন। তাই কর আদায় বাড়ানোর চ্যালেজ্জটা হয়তো আরো কয়েক বছর সামাল দিতে হবে সরকারকে।