কর্পোরেট ট্যাক্স কমছে, কর বসবে ফেসবুক-পাঠাও-উবারে

কর্পোরেট ট্যাক্স কমছে, কর বসবে ফেসবুক-পাঠাও-উবারে

শেয়ার করুন

2_BG20171213113842নিজস্ব প্রতিবেদক :

নির্বাচনী বছরে বাজটের বিদ্যমান কর কাঠামোতে খুব বেশী পরিবর্তন হবে না, অর্থমন্ত্রীর এমন ঘোষনা আগেরই। ব্যবসায়ীদের দাবিতে কর্পোরেট ট্যাক্স কমানো হবে এমন সবুজ সংকেতও রয়েছে। তবে ৫০ হাজার কোটি টাকার বাড়তি লক্ষ্যমাত্রা অর্জনে, রাজস্ব বোর্ডকে এখন নতুন উৎসের খোঁজ করতে হবে।

গতবারের চেয়ে ১৬ দশমিক ৯ শতাংশ বাড়িয়ে নির্বাচনী বছরের বাজেট, প্রায় ৪ লাখ ৬০ হাজার কোটি টাকার। বিশাল এই বাজেটের চাহিদা পুরণে অর্থমন্ত্রী মুহিতের বড় উৎস বরাবরের মতো জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। ফলে গেল অর্থবছরের থেকে এনবিআরের লক্ষ্যমাত্রা বাড়তে পারে ৫২ হাজার কোটি টাকা। সেই হিসেবে ২০১৮-১৯ অর্থবছরে রাজস্ব বোর্ডের সম্ভাব্য টার্গেট হবে ২ লাখ ৯০ হাজার কোটি টাকা।

নির্বাচনী বছর হলেও, আড়াই লাখ টাকার বিদ্যমান করমুক্ত আয়ের সীমা পরির্বতনের সুযোগ খুব একটা নেই। কারণ, এতে কমতে পারে কর আদায়ের পরিমান। তবে ই-টিন রেজিস্ট্রেশনের সংখ্যা বেড়ে ৩৩ লাখ পেরোনোয়, ২ শতাংশের মতো কমতে পারে ব্যক্তিগত করের হার। এদিকে এবার কর্পোরেট ট্যাক্স কমানোর বিষয়ে সবুজ সংকেত রয়েছে রাজস্ব বোর্ডের। আর এর সমর্থনও মেলে অর্থমন্ত্রীর বক্ত্যবে।

এদিকে ২০১৯ এর পহেলা জুলাই নতুন ভ্যাট আইন কার্যকর করা হবে। এরই প্রস্তুতির অংশ হিসেবে আসন্ন বাজেটে, ভ্যাট অনলাইন ব্যবস্থা প্রচলনে বিধিমালা সংশোধন ও ভ্যাট আদায় পদ্ধতি দুই স্তর বিশিষ্ট করতে চায় সরকার। তাই আসছে অর্থবছরেই বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিদ্যমান ইলেক্ট্রনিক ক্যাশ রেজিস্ট্রার মেশিনের মাধ্যমে ভ্যাট আদায়ে রাজস্ব বোর্ডের সার্ভার চালুর উদ্যোগ থাকতে পারে বাজেটে।

আর নতুন করের উৎস হিসেবে আসছে ফেসবুক- পাঠাও আর উবারের নাম। ফেসবুক ব্যবহার আর পাঠাও-উবারের রাইডের উপর কর আরোপরে চিন্তা করছে এনবিআর। আর এই তিন উৎস থেকে  যে কর আসবে তা দিয়ে মিটানোর চিন্তার ৫২ হাজার কোটির টাকার নতুন লক্ষ্যমাত্রা।