এবছরই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি

এবছরই বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি

শেয়ার করুন

2017-07-14_bss-06_648492নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এবছরই হচ্ছে মুক্ত বাণিজ্য চুক্তি। আর বাংলাদেশের জন্য এটা হবে কোন দেশের সঙ্গে এ ধরণের প্রথম চুক্তি। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফররত শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার দ্বিপাক্ষিক বৈঠক শেষে এ কথা জানিয়েছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক। বৈঠকে দু’দেশের মধ্যে একটি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক সই হয়েছে।

সফরের দ্বিতীয় দিন শুক্রবার সকাল দশটায় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে। সদর দরজায় তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী ।

প্রথমে মিনিট পঁচিশের মত একান্তে বৈঠক করেন এই দুই নেতা। এরপর দুই দেশের প্রতিনিধিরা বসেন দ্বিপক্ষীয় বৈঠকে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেন তাতে।

পরে দু্ই নেতার উপস্থিতিতে হয় চুক্তি ও সমঝোতা স্মারক সই। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে এদিন ১টি চুক্তি ও ১৩টি সমঝোতা স্মারক সই হয়েছে। দুই দেশের কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসাবিহীন চলাচল বিষয়ক চুক্তিটিতে সই করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রবি করুনানায়েকে।

আর যে ১৩টি সমঝোতা স্মারক সই হয়েছে, তার মধ্যে ৭টি অর্থনীতি ও বিনিয়োগ সংক্রান্ত। এছাড়া কৃষি, উচ্চশিক্ষা এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতে পারস্পরিক সহযোগিতার ব্যাপারেও সমঝোতা হয়েছে।

এসব নিয়ে গণমাধ্যমকে বিস্তারিত জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক। বলেন, এবছরের মধ্যেই মুক্ত বাণিজ্য চুক্তি করতে একমত হয়েছে দুই দেশ।