উদীয়মান খাত দেশের বিস্কুট শিল্প

উদীয়মান খাত দেশের বিস্কুট শিল্প

শেয়ার করুন

5নিজস্ব প্রতিবেদক :

বড় হচ্ছে দেশের বিস্কুট শিল্প। প্রায় ৫ হাজার কোটি টাকার বিশাল বাজারের ৯৫ শতাংশই যোগান দিচ্ছে দেশীয় প্রতিষ্ঠানগুলো। শুধু তাই নয়, প্রতিবছর রপ্তানি হচ্ছে প্রায় হাজার কোটি টাকার বিস্কুট। প্রয়োজনীয় সহযোগিতা পেলে এটি রপ্তানির অন্যতম প্রধান খাত হয়ে উঠতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ধোঁয়া ওঠা গরম চায়ের সঙ্গে টা মানেই তো বিস্কুট। এটি না থাকলে যেন বাঙালির অতিথি অপ্যায়নের পূর্ণতা আসে না।  আর সকাল কিংবা সন্ধ্যায় চায়ের সঙ্গে অথবা হাল্কা ক্ষুধা মেটাতে বিস্কুটের জুড়ি নেই। তাই দিন দিনই সাধারণ মানুষের পছন্দের তালিকার অনেকটা শীর্ষে- বিস্কুট।

প্রতিনিয়ত বড় হচ্ছে বিস্কুটের বাজার। উদ্যোক্তদের দেয়া হিসাবে এখন বছরে তা প্রায় ৫ হাজার কোটি টাকা। যা প্রতিবছর বাড়ছে ১৫ শতাংশ হারে । বিস্কুটের এই বিশাল বাজার ধরতে উঠে পড়ে লেগেছে দেশের উদ্যোক্তরা। প্রতিষ্ঠা পেয়েছে  নামি-দামি অর্ধশতাশিক ব্র্যান্ড।

দামে সস্তা, পণ্যের বৈচিত্র এবং স্বাদে-মানে অনন্য হওয়ায় বিদেশী বিস্কুটের পরিবর্তে দেশীয় বিস্কুটের দিকে ঝুঁকছে সাধারণ মানুষ । ফলে বেড়েছে উৎপাদন, কমেছে আমদানি। বর্তমানে চাহিদার ৯৫ ভাগই যোগান দিচ্ছে দেশীয় বিস্কুট । আর রপ্তানি ছাড়িয়েছে হাজার কোটি টাকার মাইলফলক।

যদিও দক্ষিণ এশিয়ায় বিস্কট গ্রহণের দিক দিয়ে এখনও সবচেয়ে পিছিয়েই  বাংলাদেশ। বছরে মাথাপিছু বিস্কুট গ্রহণের পরিমাণ ১ দশমিক ৮০ কেজি। ভারতে যা ২.২ কেজি, শ্রীলংকায় ৪ কেজি। এই কম হারকেই বিরাট সম্ভাবনা হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, গবেষণা ও প্রয়োজনীয় সুযোগ সুবিধা পেলে এই খাত খুলে দিতে পারে রপ্তানির নতুন দিগন্ত।