ঈদ সামনে রেখে গরু পালনে শেষ সময় ব্যস্ত খামারী ও গরু ব্যবসায়ীরা

ঈদ সামনে রেখে গরু পালনে শেষ সময় ব্যস্ত খামারী ও গরু ব্যবসায়ীরা

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

কোরবানির ঈদ সামনে রেখে গরু পালনে এখন শেষ সময়ের  ব্যস্ত সময় পার করছেন খামারী ও গরু ব্যবসায়ীরা। লাভের আশায় ব্যক্তি উদ্যোগে গরু পালন করছেন কেউ কেউ। দেশীয় পদ্ধতিতে গরম্ন মোটাতাজা করেছেন তারা। তবে বন্যা ও জলাবদ্ধতায় গো খাদ্যের সঙ্কট দেখা দেওয়ায় বেশি দাম দিয়ে গো খাবার কিনতে হচ্ছে তাদের। অন্যদিকে, সীমানত্ম দিয়ে অবৈধভাবে ভারতীয় গরম্ন এলে লোকসানের মুখে পড়ার আশঙ্কা করছেন খামারীরা।

মানিকগঞ্জের সাটুরিয়ার দেলুয়া গ্রামের পরিস্কার বেগম ও তার মেয়ে ইতি আক্তার একটি ষাঁড় লালন-পালন করে চমকে দিয়েছেন সবাইকে। এটির ওজন হবে অন্তত ৪০ মণ। কোরবানির হাটে বিশাল আকৃতির এ ষাড়ের দাম আশা করা হচ্ছে ১৫ লাখ টাকা।

হরিরামপুর উপজেলার আদাশরি গ্রামের আবু সাঈদও তার খামারে মোটাতাজা করছেন, ৪০টি গরু। দেশি জাতের গরুই তিনি লালন-পালন করছেন তার খামারে। গত বছরও কোরবানির হাটে গরু বিক্রি করে লাভবান হয়েছিলেন আবু সাঈদ।

ব্যস্ত সময় পার করছেন যশোরের গরু খামারীরা। ক্ষতিকারক ওষুধ ব্যবহার না করে, গরুকে খাওয়ানো হচ্ছে, খৈল, ভুসি, খুদের ভাত, আলু, কাঁচা ঘাস, বিচালীর মতো  প্রচলিত দেশীয় খাবার। ভারতীয় গরু না ঢুকলে ভালো দাম পাবেন বলে আশা করেছেন খামারিরা।

খামারিরা যাতে গরুকে ক্ষতিকারক কোনো ওষুধ বা ট্যাবলেট না খাওয়ায়, সে বিষয়ে নিয়মিত তদারকি করছে জেলা প্রাণিসম্পদ বিভাগ।

বিগত বছরে কৃত্রিম উপায়ে গরু মোটাতাজা করতে গিয়ে, পশুর মৃত্যুর কারণে লোকসানের মুখে পড়ে মাগুরার খামারীরা। তাই এবছর দেশীয় পদ্ধতিতে পশু পালন করছেন তারা। তবে বন্যা ও জলাবদ্ধতায় গো-খাদ্যের সঙ্কট দেখা দেওয়ায়, অতিরিক্ত খরচ পড়ে যাবে। এতে তারা আশানুরুপ লাভের ব্যাপারে শঙ্কায় আছেন।