ই-কমার্স জায়ান্টদের আতঙ্কে দেশীয় উদ্যোক্তরা

ই-কমার্স জায়ান্টদের আতঙ্কে দেশীয় উদ্যোক্তরা

শেয়ার করুন

amazon20170217132749নিজস্ব প্রতিবেদক :

আমাজনসহ বিশ্বের বড় বড় ই-কমার্স জায়ান্টদের নজর এখন বাংলাদেশে। এতে করে আতঙ্কে পড়েছেন দেশীয় উদ্যোক্তরা। প্রতিযোগীতায় টিকে থাকতে সরকারের কাছে নীতি সহায়তা চান তারা।

দেশে ই-কমার্স খাতের সবচেয়ে বড় প্রতিষ্ঠান দারাজ। যা কিনে নিয়েছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা। প্রতিষ্ঠানটি এখন দারাজকে সাজিয়েছে নতুন রুপে। চালু হয়েছে উন্নত প্রযুক্তির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন মোবাইল অ্যাপ। যুক্ত হয়েছে আকর্ষণীয় ফিচার। থাকছে চার লাখেরও বেশি সুবিশাল পণ্য ভান্ডার। যেখান থেকে খুব সহজে অনলাইনে সেরে নেয়া যাবে কেনা-কাটা।

দৌড়ে পিছিয়ে থাকতে চাইছে না বিশ্বের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আমাজন। ২০২০ সালের মধ্যে দেশের বাজারে ব্যবসা শুরু করতে চাইছে তারা।

সংশ্লিষ্টদের হিসাবে, এই খাতে বছরে লেনদেন প্রায় ৭০০ কোটি টাকা। প্রবৃদ্ধির হার প্রায় শতভাগ। প্রায় ১৮ কোটি মানুষের এই দেশে রয়েছে বাজার সম্প্রসারণের বিশাল সুযোগ। এসব কারণেই জায়ান্টদের আগ্রহের কেন্দ্রবিন্দু এখন বাংলাদেশ।

দেশীয় উদ্যোক্তাদের অনলাইন শপ গুলোর অধিকাংশই চলছে ভতুর্কি দিয়ে। এমন অবস্থায় বিশ্বের নামি-দামি জায়ান্টরা বাজার দখলের প্রতিযোগীতায় নামলে বাজার হারাবে দেশীয় উদ্যোক্তরা। তাই সরকারের কাছে নীতি সহায়তা চান তারা।