আটকে আছে অর্ধ লাখ কোটি টাকা

আটকে আছে অর্ধ লাখ কোটি টাকা

শেয়ার করুন

অর্থনীতি ডেস্ক:

খেলাপি ঋণের হাজার হাজার মামলায় জর্জরিত দেশের অর্থঋণ আদালতগুলো। জটের কারণে দ্রুত নিষ্পত্তি না হওয়ায় বছরের পর বছর ধরে চলছে অসংখ্য মামলা। ফলে অর্ধ লাখ কোটি টাকার খেলাপি ঋণ আদায় করতে পারছে না ব্যাংকগুলো। বিশেষজ্ঞরা বলছেন: এভাবে চলতে থাকলে মারাত্মকভাবে ব্যাহত হবে অর্থনীতির অগ্রযাত্রা।

রাজধানীর মোহাম্মদপুরের এক ব্যবসায়ীর বিরুদ্ধে ঋণখেলাপের কারণে ১৯৮৬ সালে মানি ডিক্রি জারি মামলা করেছিল অগ্রণী ব্যাংক । কিন্তু ঢাকার অর্থঋণ আদালত-১ এ গত ৩০ বছরেও নিষ্পত্তি হয়নি এই মামলা।

লাকী জুট সাপ্লাইয়ার্স নামের নারায়ণগঞ্জের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে ১ কোটি ৭৪ লাখ টাকা আদায়ে ১৯৮৭ সালে মামলা করেছিলো পূবালী ব্যাংক। তবে এখনো নিষ্পত্তি হয়নি এই মামলাটিও । এরকম চলমান হাজারো মামলার বয়স ৩০/৩৫ বছর । ৯০ ভাগ রায় ব্যাংকের পক্ষে এলেও উচ্চ আদালতে তা সহজেই স্থগিত হয়ে যায় । এতে একটি মামলা থেকে একাধিক মামলা সৃষ্টি হয় । ফলে একদিকে অর্থ আদায় হচ্ছে না, অন্যদিকে অর্থঋণ আদালতে বাড়ছে মামলার জট।

বর্তমানে সারা দেশের অর্থঋণ আদালতে সরকারী, বেসরকারী ও বিশেষায়িত ব্যাংকের প্রায় ৪৫ হাজার মামলা বিচারাধীন । যার বিপরীতে খেলাপী ঋণের পরিমাণ প্রায় অর্ধ লাখ কোটি টাকার বেশি। কিন্তু এই মামলা জট নিরসনে কি উদ্যোগ নিয়েছে আইন মন্ত্রণালয়?

আদালতের অপ্রতুলতা, অপর্যাপ্ত বিচারক ও বিদ্যমান আইনের দুর্বলতাকে দায়ী করে বিশেষজ্ঞরা বলছেন, এভাবে চলতে থাকলে ব্যাংক খাতের এ সমস্যা অর্থনীতির মৌলিক খাতগুলোকে ক্ষতিগ্রস্ত করবে।