অশান্ত ডলারের বাজার

অশান্ত ডলারের বাজার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

অশান্ত ডলারের বাজার কিছুতেই শান্ত হচ্ছে না। আমদানি আর বিদেশী ঋণ পরিশোধের চাপ দাম বাড়াচ্ছে ডলারের। এমনকি, পাওয়াও যাচ্ছে না চাহিদা মাফিক। আশঙ্কা তৈরি হচ্ছে জিনিষপত্রের দাম আরো বাড়ার।

টাকার বিপরীতে বাড়ছে ডলারের দাম। এক দু সপ্তাহ ধরে এক ডলার কিনতে, ব্যবসায়ীসহ যে কাউকেই গুনতে হচ্ছে ৮৩ থেকে ৮৪ টাকা। আবার চাইলেই যে ডলার পাওয়া যাবে, বিষয়টা কিন্তু এমনও নয়। কারণ যাদের কাছে ডলার মেলে সেই ব্যাংকগুলোও আছে ডলার সংকটে।

প্রশ্ন হচ্ছে কেন হঠাৎ করে অস্থির ডলারের বাজার? কারণ হিসেবে বলা হচ্ছে, খাদ্য ,জ্বালানী তেলসহ যন্ত্রাংশ আমদানির চাপ। সেই সাথে বিদেশী ব্যাংক থেকে যারা ঋণ নিয়েছেন, তাদেরকেও এখন তা পরিশোধ করতে হচ্ছে ডলারে। আবার ডলার আয়ের খাত রপ্তানি আর প্রবাসীদের পাঠানো রেমিটেন্স আসার চিত্রও ভালো নয়।

ডলারের বাজার ভাসমান। বাজারে এর চাহিদা আর সরবরাহই এর দাম নির্ধারন করে। তারপরও অার্থিক বাজারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক এরই মধ্যে তাদের রিজার্ভ থেকে ৭০ কোটি ডলার ছেড়ে বাজার শান্ত করার চেষ্টা করছে।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে এখন ডলারের মজুদ ৩৩ বিলিয়ন ডলারের ঘরে। বিশ্লেষকদের আশঙ্কা, রিজার্ভে টান পড়তে থাকলে উল্টো তখন ডলারের দাম আরো বাড়বে।