অবৈধ সোনা থেকে ৩ দিনেই আসবে ৫০০ কোটি টাকার বেশি কর

অবৈধ সোনা থেকে ৩ দিনেই আসবে ৫০০ কোটি টাকার বেশি কর

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদ

টিআইএন ধারী দেশের ১৫ হাজার সোনা ব্যবসায়ীর কাছে মজুদ থাকা অপ্রদর্শিত সোনা, ভরিপ্রতি ১ হাজার টাকা কর দিয়ে বৈধ করার সুযোগ দিতে যাচ্ছে এনবিআর। আগামী ২৩ থেকে ২৫ জুন ঢাকা ও চট্টগ্রামসহ অন্যান্য বিভাগীয় শহরে অনুষ্ঠিত স্বর্ণকরমেলায় এ সুযোগ দেওয়া হবে। অবৈধ সোনা থেকে ৩ দিনেই ৫’শ কোটি টাকার বেশি কর আদায় হওয়ার আশাবাদ সংশ্লিষ্টদের।

বহু দিন ধরে অভিযোগ রয়েছে চোরাচালান হয়ে আসা স্বর্ণ দিয়েই বাংলাদেশে স্বর্ণকারদের ব্যবসা পরিচালিত হয়।বিজনেস ডিকশনারি অনুযায়ী যাকে বলা হয় কালো সোনা বা অপ্রদর্শিত স্বর্ণ।এনবিআরের তথ্য অনুযায়ী, দেশে দৈনিক ১০ কোটি টাকার সোনার বাজার রয়েছে। অথচ এত বছরে বাংলাদেশ ব্যাংক থেকে অনুমতি নিয়ে এলসি খুলে এক তোলা সোনা আমদানি করা হয়নি। চোরাচালানে আনা সোনায় নির্ভর করে দেশে সোনা ব্যবসা চলছে।

সোনার অবৈধ ব্যবসার বিষয়টি ব্যাপকভাবে আলোচনায় আসে মূলত ২০১৭ সালে। শুল্ক গোয়েন্দারা ঢাকায় আপন জুয়েলার্সের পাঁচটি শো-রুমে অভিযান চালিয়ে সাড়ে ১৩ মন সোনা ও ৪২৭ গ্রাম হীরা সাময়িকভাবে আটক করেছিলো।পরে তিনবার শুনানির সুযোগ পেয়েও বৈধ কাগজপত্র দেখাতে পারেনি আপন জুয়েলার্স।এ ঘটনায় পরে আটক হন আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদ ও তার দুই ভাইকে জেলেও যেতে হয়।এরপরই ২০১৮ সালে করা হয় স্বর্ণ নীতিমালা।

প্রথমবারের মত দেশের স্বর্ণ ব্যবসায়ীদের কালো সোনা সাদা করার সুযোগ দিয়েছে সরকার।স্বর্ণকরমেলায় ৩০ জুনের মধ্যে ভরিতে এক হাজার টাকা দিয়ে অঘোষিত কিংবা মজুদকৃত সোনা শর্তসাপেক্ষে বৈধ করা যাবে।