বেসিক ব্যাংক দুর্নীতির তদন্তে দুদকের গাফিলতি

বেসিক ব্যাংক দুর্নীতির তদন্তে দুদকের গাফিলতি

শেয়ার করুন

thনিজস্ব প্রতিবেদক :

বেসিক ব্যাংকে দুর্নীতির তদন্তে দুদকের গাফিলতি এবং দুর্বলতা আছে বলে মন্তব্য করেছে হাইকোর্ট। বুধবার বেসিক ব্যংকের দুর্নীতির ঘটনায় এক আসামির জামিন শুনানিতে হাইকোর্ট এ অভিযোগ করেন। আইনজীবীরাও অভিযোগ করেছেন, সাড়ে চার হাজার কোটি টাকা দুর্নীতির ঘটনায় রাঘব বোয়ালদের ছেড়ে দিয়ে চুনোপুটিদের বিরুদ্ধে মামলা করেছে দুদক।

বেসিক ব্যাংকে সাড়ে চার হাজার কোটি টাকার দুর্নীতি এবং অনিয়মের অভিযোগে ২০১৫ সালে মোট ৫৬ টি মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন। এসব মামলায়  মোট আসামি ১২৩ জন। যার মধ্যে বেসিক ব্যাংকের সাবেক এক এমডি, সিইওসহ মোট ২৭ জন ব্যাংক কর্মকর্তার নাম আছে। কিন্তু কোনো অজ্ঞাত কারণে আসামি করা হয়নি দুর্নীতির সময়ে বেসিক ব্যাংকের চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চু এবং পরিচালনা পর্ষদের কারও বিরুদ্ধে মামলা করা হয়নি।

বেসিক ব্যাংকের দুর্নীতির এই মামলাগুলোতে প্রতিদিনই হাইকোর্টে জামিনের জন্য আসছেন আসামিদের অনেকেই। এরকমই এক শুনানিতে বুধবার হাইকোর্টের একটি বেঞ্চ এসব মামলায় দুদকের দুর্বলতার সমালোচনা করেন।

তবে দুদকের আইনজীবী বলছেন, আব্দুল হাই বাচ্চুসহ অন্যদের বিরুদ্ধে মামলা হবে কি-না এ বিষয়ে এখনও তদন্ত চলছে। প্রমান মিললে মামলা হবে।