নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বেড়েছে

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বেড়েছে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

নিজস্ব অর্থায়নের পদ্মা সেতু নির্মাণের ঘোষণা, সারা বিশ্বের বাংলাদেশের ভাবমূর্তির মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বাংলাদেশকে এখন আর কেউ অবহেলা করার সাহস পায় না। সকালে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী করতে গিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। পাশাপাশি সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রীর প্রত্যাশা, নতুন বছর উন্নয়ন ও প্রগতি নিয়ে আসবে।

প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে রাজধানীর শের-এ-বাংলা নগর বাণিজ্য মেলার মাঠে শুরু হলো ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারের মেলায় প্রায় পৌনে ছয়শ প্যাভিলিয়ন ও স্টলের মধ্যে বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি অংশ নিয়েছে ১৭টি দেশের ৪৩টি বাণিজ্যিক প্রতিষ্ঠান।

এর আগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শেষ হাসিনা বলেন, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। তবে অর্থনৈতিক এই প্রবৃদ্ধি ধরে রাখতে, বিশ্বজুড়ে নতুন বাজার খুঁজে বের কারার পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, দেশে এখন উন্নয়ন প্রকল্পের প্রায় ৯০ শতাংশই নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করছে। বাংলাদেশের মানুষ সারা বিশ্বে যাতে মাথা উঁচু করে চলতে পারে সেই লক্ষে দেশকে এগিয়ে নিচ্ছে বর্তমান সরকার।

মেলার আয়োজক বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তারা জানান, ফি বছরের মতোই এবারও মাস ব্যাপী এই মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। তবে প্রাপ্ত বয়স্ক ক্রেতাদের প্রবেশ মূল্য গুনতে হবে ৩০ টাকা, ১৮ বছরের নিচে হলে ২০ টাকা।