চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের সুযোগ পাচ্ছে ভারত

চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহারের সুযোগ পাচ্ছে ভারত

শেয়ার করুন

মংলা বন্দরনিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করে পণ্য আমদানির সুযোগ পাচ্ছে ভারত। মন্ত্রিসভায় এ সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন হওয়ায় খুশি মংলা বন্দরের শ্রমিকরা। তবে, সক্ষমতা না বাড়িয়ে ভারতকে বন্দর ব্যবহারের সুযোগ দিলে জাহাজজট সৃষ্টি হবে বলে শংকা ব্যবসায়ীদের।

অব্যবস্থাপনা আর দুর্নীতির কারণে অচল হয়ে পড়া মংলা বন্দর, বর্তমান সরকারে নেয়া নানা উদ্যোগে আবার প্রাণচাঞ্চল্য ফিরে পায়। ২০১৩ থেকে চলতি বছর পর্যন্ত ধারাবাহিকভাবে মংলা বন্দরে বাড়ছে জাহাজের সংখ্যা।

২০১৩-১৪ অর্থ বছরে বন্দরে জাহাজ আসে ৩৪৫টি। ২০১৪-১৫ অর্থ বছরে আসে ৪১৬টি। ২০১৫-১৬ আসে ৪৮২টি। ২০১৬-১৭ অর্থ বছরে ৬২৩টি।আর ২০১৭-১৮ অর্থ বছরে আসে ৭৮৪টি জাহাজ।

সোমবার চট্টগ্রাম এবং মংলা বন্দর ব্যবহার করে, ভারতীয় পণ্য সে দেশের উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যে পরিবহন সংক্রান্ত আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সরকারের এ সিদ্ধান্তে খুশি বন্দরের শ্রমিকরা।

তবে, বন্দরের সক্ষমতা বাড়িয়ে ভারতকে এ সুবিধা দেয়া উচিত বলে মনে করেন ব্যবসায়ী মহল। মংলা বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী শেখ আঃ সালাম বলেন, বন্দরের সক্ষমতা না বাড়িয়ে এখানে ভারতে সুবিধা দেয়া হলে জাহাজ যট হবে। পণ্য উঠানামায় জট পড়ে যাবে।

বছরে মংলা বন্দরে দেড় হাজার জাহাজের পণ্য খালাসের সক্ষমতা রয়েছে। সরকারের নতুন উদ্যোগে তাই কোনো সমস্যা হবে না, দাবি বন্দর কর্তৃপক্ষের।