আমের বেশি ফলনে এবার লোকসানের মুখে চাষীরা

আমের বেশি ফলনে এবার লোকসানের মুখে চাষীরা

শেয়ার করুন

mango_in_rajshahi_3রাজশাহী প্রতিনিধি :

আমের বেশি ফলনে এবার উল্টো ফল হয়েছে দেশে। রমজান পেরিয়ে যাওয়ায় এবং একই সময়ে বিভিন্ন জেলার আম পাকার কারণে, দাম পাচ্ছেন না চাষী ও বাগানিরা। তারা লোকসানে পড়লেও ঠিকই লাভ তুলে নিচ্ছে মধ্যস্বত্ত্বভোগীরা। তবে, মৌসুম শেষে খানিকটা ঘুরে দাঁড়ানোর আভাস মিলছে রাজশাহীর বাজারে।

‘ওয়েলকাম টু দ্য হেভেন অফ ম্যাংগোজ’ বলে রাজশাহীবাসী আপনাকে স্বাগতম জানাতেই পারে।  সত্যিই রাজশাহী যে আমের স্বর্গরাজ্য।  এ মৌসুমে মুকুলে মুকুলে ভারানত বৃক্ষে এসেছিল প্রচুর আম।  অনুকূল আবহাওয়ায় আমের এমন সমাহার, স্বপ্ন এনেছিল বাগানিদের চোখে।  আম বিক্রি করে লাভবান হওয়ার স্বপ্ন।

মৌসুম যত শেষ হয়ে আসছে, সে স্বপ্নসাধ ভাঙছে ততই। বড় ধরনের লোকসানের মুখে তারা। অর্ধেক দামে বিক্রি হচ্ছে আম।  আমবাগান মালিকদেরও মাথায় হাত। কেন এমন বিপর্যয়? আম পাড়ায় সরকারের বেঁধে দেয়া সময়, রোজার বাজার মিস করা, এবং একই সঙ্গে বিভিন্ন জায়গায় সব জাতের আম পেকে যাওয়াকে কারণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

তবে চাষীরা দাম কম পেলেও, ক্রেতাদের ঠিকই বেশি দামে আম কিনতে হচ্ছে। রাজশাহীর বাজারে যে আম ৩০ টাকা কেজি, সেই একই আম ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য জেলায় বিক্রি হচ্ছে তিন গুণ দামে।  সংরক্ষণের অভাব, পরিবহন সমস্যা এবং সিন্ডিকেটের কারসাজি এর পিছনের কারণ।

প্রতি বছর প্রায় ৮শ’ কোটি টাকার আমের ব্যবসা হয় কেবল রাজশাহীতেই।  তবে, এ বছর তা ৫শ’ কোটি টাকার বেশি হবে না বলে আমের ব্যবসা-বাণিজ্যে জড়িতদের শঙ্কা।

সবশেষ খোঁজ-খবরে দেখা গেছে, খানিকটা ঘুরে দাঁড়াচ্ছে আমের বাজার। খুচরা বিক্রিতে কিছুটা লাভের দেখা মিলছে।