সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোন পার্থক্য করি না: ড্যাফোডিলের সমাবর্তনে শিক্ষামন্ত্রী

সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কোন পার্থক্য করি না: ড্যাফোডিলের সমাবর্তনে শিক্ষামন্ত্রী

শেয়ার করুন

7F9A2052এটিএন টাইমস ডেস্ক:

‘আমরা সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে কোন পার্থক্য করি না, তারা সকলেই আমাদের সন্তান এবং জাতির ভবিষ্যৎ’। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ইউনিভার্সিটির চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব কালে এ মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী বলেন, তাদের সকলের জন্যই আমরা মানসম্মত শিক্ষা এবং সকল সুযোগ নিশ্চিত করতে চাই। কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবেন না।

ঢাকার সাভারে আশুলিয়ায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত সমাবর্তনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, সমাবর্তন বক্তা ভারতের ভিআইটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর এবং এডুকেশন প্রমোশন সোসাইটি ফর ইন্ডিয়ার সভাপতি ড. জি বিশ্বনাথান, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান।

শিক্ষামন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে সম্ভাবনাময় উচ্চশিক্ষাখাত হিসেবে উল্লেখ করে বলেন, বর্তমানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা অনেক বেশি, শিক্ষার্থীর সংখ্যাও বেশি। বর্তমানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৯৫ টি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৪০ টি। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রায় ১ হাজার ৬৩২ বিদেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে। আমাদের কাজ ও সাফল্যের উপর নির্ভর করছে এই সম্ভাবনাকে আরও অগ্রসর করা।

সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান বলেন, উন্নয়নের পূর্ব শর্তই হচ্ছে শিক্ষা আর শিক্ষা হচ্ছে একটি নিরন্তর প্রক্রিয়া। প্রতিনিয়ত গবেষণার মাধ্যমে নতুন থেকে নতুনত্বর উদ্ভাবন পদ্ধতি আবিষ্কৃত হচ্ছে।ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইতিমধ্যে বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। তিনি আশা প্রকাশ করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি উদ্যোক্তা সৃষ্টির এ ধারা অব্যাহত রাখবে যাতে করে শিক্ষার্থীরা চাকরি খোঁজার পরিবর্তের চাকরি দিবে।

সমাবর্তনে ৩৪৭৩ জন নবীন গ্র্যাজুয়েট শিক্ষামন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করেন। এবারের সমাবর্তনে চারজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী কৃতিত্বপূর্ণ ফলাফল অর্জনকারী ১৩ জন গ্র্যাজুয়েটকে স্বর্ণপদক প্রদান করেন। অনুষ্ঠানের শুরুতে মন্ত্রী সমাবর্তন শোভাযাত্রার নেতৃত্ব দেন।

উল্লেখ্য, ২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে ডিআইইউ ১৭ টি বিভাগে ১৬০০০ শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন প্রদান করে।