‘সমাবর্তন সংস্কৃতি চালু হয়েছে, ভবিষ্যতেও অব্যাহত থাকবে’

‘সমাবর্তন সংস্কৃতি চালু হয়েছে, ভবিষ্যতেও অব্যাহত থাকবে’

শেয়ার করুন

17124966_10208750701706487_814551132_nনিজস্ব প্রতিবেদক :

স্বাধীনতার আগে ও পরে দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান বন্ধ থাকলেও বর্তমানে আবার বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানের সংস্কৃতি চালু হয়েছে। আর তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রের খেলার মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

সমাবর্তন সংস্কৃতি প্রচলনের ওপর গুরুত্বারোপ করে বিশ্ববিদ্যালয়েল উপাচার্য বলেন, এটি শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন।রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য্য মো. আবদুল হামিদ সমাবর্তনে সভাপতিত্ব করছেন।

এবার ৫০তম সমাবর্তনে ডক্টর অব সায়েন্স ডিগ্রিতে সম্মানিত করা হচ্ছে কানাডার বাংলাদেশি বংশোদ্ভুত বিশিষ্ট রাসায়নিক প্রকৌশলী অধ্যাপক অমিত চাকমা। তার জন্ম ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে। তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর ১০ম প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর। সমাবর্তনে ৯৪টি স্বর্ণপদকের জন্য ৮০ জন, পিএইচডি ডিগ্রির জন্য ৬১ জন,  এমফিল ৪৩ জন ও ১৭ হাজার ৮শ ৭৫ জন গ্র্যাজুয়েট অংশগ্রহণ করেছেন।