শ্রেণীকক্ষ বণ্টনের দাবি: রাবিতে ধর্মঘট

শ্রেণীকক্ষ বণ্টনের দাবি: রাবিতে ধর্মঘট

শেয়ার করুন

ru-pixরাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কৃষি অনুষদ ভবনের নবনির্মিত শ্রেণীকক্ষ এবং শিক্ষকদের চেম্বার পুন:বণ্টন করে বৈষম্য নিরসনের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছে ফিশারিজ বিভাগ এবং এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ।

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই বিভাগের শিক্ষকরা ওই ভবনে অবস্থান ধর্মঘট পালন করেন।এসময় শিক্ষকদের অবস্থানের কারণে যাতায়াতে ভোগান্তি পোহাতে হয় অন্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের।

এ বিষয়ে ফিশারিজ বিভাগের সভাপতি অধ্যাপক আফজাল হুসাইন বলেন, ‘শ্রেণীকক্ষ ও শিক্ষকদের চেম্বার একতরফাভাবে বণ্টন করা হয়েছে। আমরা সুষম বন্টনের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করছি। আমাদের সাথে এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগ একাত্মতা ঘোষণা করেছে। দাবি না মানা পর্যন্ত আমাদের কর্মসূচী চলবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনে বেশকিছু নতুন কক্ষ নির্মাণ করা হয়। এসব কক্ষ কৃষি অনুষদের চার বিভাগের মধ্যে বণ্টন করে দেন অনুষদের ডিন এবং ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের শিক্ষক অধ্যাপক শাহানা কায়েস।

নবনির্মিত ২৫টি শ্রেণিকক্ষের মধ্যে ফিশারিজ বিভাগ ২টি, এগ্রোনমি ২টি, ক্রপ সায়েন্স ১০টি এবং ভেটেরিনারি বিভাগকে ১১টি কক্ষ বরাদ্দ দেয়া হয়। আর ১৪টি চেম্ববারের মধ্যে ফিশারিজ বিভাগকে ২টি, এগ্রোনমি ২টি, ক্রপ সয়েন্স ৫টি ও ভেটেরিনারি বিভাগকে ৫টি করে বরাদ্দ দেয়া হয়।

এগ্রোনমি ও ফিশারিজ বিভাগের অভিযোগ, অধ্যাপক শাহানা কায়েস ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজী বিভাগের শিক্ষক হওয়ায় শ্রেণীকক্ষ বণ্টনে বৈষম্য করেছেন।

এসব কক্ষ পুন:বণ্টনের দাবিতে বৃহস্পতিার ফিশারিজ বিভাগের উপ-রেজিস্ট্রারের কক্ষের সামনে দুই ঘণ্টা অবস্থান ধর্মঘট পালন করে ওই বিভাগের শিক্ষকেরা। একই সময়ে তার বিপরীত দিকে এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগের শিক্ষকেরা অবস্থান নেন। এ ব্যাপারে বক্তব্য জানতে কৃষি অনুষদের ডিন অধ্যাপক শাহানা কায়েসের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।