“মাদকের অপব্যবহার ও পুনর্বাসন: একজন সমাজকর্মীর ভূমিকা”

“মাদকের অপব্যবহার ও পুনর্বাসন: একজন সমাজকর্মীর ভূমিকা”

শেয়ার করুন

ইউআইটিএস প্রতিনিধি:

ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস) এর সমাজকর্ম বিভাগের উদ্যোগে “মাদকের অপব্যবহার ও পুনর্বাসন: একজন সমাজকর্মীর ভূমিকা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সেমিনারটি অনুষ্ঠিত হয় । উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউআইটিএস এর মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ সোলায়মান এবং বিশেষ অতিথি ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান।

Rehabilitation_1205

এছাড়াও গ্রীনলাইফ মাদকাসক্তি পূনর্বাসন ও প্রত্যয়-এর সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞ, সমাজকর্মী, মনোবিজ্ঞানী, মাদকদ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের কর্মকর্তা, পুনর্বাসন কেন্দ্রের পরিচালক, সমন্বয়কারী, পিএইচপি ফ্যামিলির প্রতিনিধিসহ ইউআইটিএস এর উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সেমিনারে মূল বক্তব্য পাঠ করেন সমাজকর্ম বিভাগের ক্রিমিনাল্স অ্যান্ড সোস্যাল জাস্টিস কোর্সের শিক্ষার্থীবৃন্দ। সেমিনারে সভাপতিত্ব করেন স্কুল অব লিবারাল আর্টস অ্যান্ড সোস্যাল সায়েন্সেস এর ডিন ও সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান ড. আরিফাতুল কিবরিয়া।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান বলেন, সমাজকর্ম বিভাগ অবশ্যই মাদকাসক্তদের নিয়ে কাজ করতে চায় এবং এক্ষেত্রে বিভিন্ন মানসিক ও স্বাস্থ্য পূনর্বাসন কেন্দ্রের সাথে একযোগে কাজ করতে হবে। তিনি আরও বলেন, এই সম্পর্কিত গবেষণামূলক কাজও সমাজকর্মীদের করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইঊআইটিএস এর বোর্ড অব ট্রাস্টিজ এর সম্মানিত উপদেষ্টা প্রফেসর ড. কে এম সাইফুল ইসলাম খান বলেন, সমাজের প্রতিটি স্তরে মাদকের অপব্যবহার রোধে সকলের সম্মিলিত পদক্ষেপ নিতে হবে এবং পূনর্বাসনে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে সমাজকর্মীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ন।

বিশেষ অতিথির বক্তব্যে পিএইচপি ফ্যামিলির নির্বাহী পরিচালক জনাব আহমদ সেপারউদ্দিন বলেন, আমাদেরকে অনেক বই পড়তে হবে যেগুলো ধারণা প্রদান করবে এবং নতুন করে জ্ঞান সাধনার বিস্তার ঘটাবে।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ডা. জিনাত ডি লায়লা বলেন, মানসিক চিকিৎসার পাশাপাশি সমাজকর্মীদেরও মাদকাসক্তদের পূনর্বাসনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ইউআইটিএস-এর মাননীয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. এস. আর হিলালী বলেন, ১৯৩০ সনে এক বিশ্বব্যাপী মন্দা হয় এবং বেকারত্ব বেড়ে যায়। ফলে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে মানুষ বঞ্চিত হওয়ায় মাদকাসক্তের সাথে মিশে যায়। বর্তমানে এ জন্য মাদকমুক্ত পুনর্বাসনের ক্ষেত্রে অবশ্যই প্রশিক্ষিত লোক দিয়ে পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ড. আরিফাতুল কিবরিয়া বলেন, মাদকাসক্তির ক্ষেত্রে অবশ্যই সমাজের সবাইকে সচেতন হতে হবে এবং অবশ্যই সমাজকর্মীরা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।