ঢাবি ও বুয়েটে টিটিও প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তিস্বাক্ষর

ঢাবি ও বুয়েটে টিটিও প্রতিষ্ঠার লক্ষ্যে চুক্তিস্বাক্ষর

শেয়ার করুন

 

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্ব-স্ব প্রতিষ্ঠানে টেকনোলজি ট্রান্সফার অফিস (টিটিও) প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এর সাথে চুক্তিস্বাক্ষর করেছে।

মঙ্গলবার ইউজিসি মিলনায়তনে এ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান প্রধান অতিথি ছিলেন। ইউজিসি সচিব ড. মো. খালেদ ইউজিসি’র পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

টেকনোলজি ট্রান্সফার অফিস স্থাপনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়কে দুই কোটি এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়কে এক কোটি নিরানব্বই লাখ বিরানব্বই হাজার টাকা উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের আওতায় প্রদান করা হবে।

ইতোপূর্বে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস স্থাপন করা হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান বলেন, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে তা সংরক্ষণের জন্য টিটিও’র কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবনী প্রযুক্তি প্যাটেনটিং করার ব্যাপারেও টিটিও সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন ও প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি, উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত, উপ-প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) সোহেল আহমেদ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।