জাবিতে দ্বিতীয় দিনের মত রেজিস্ট্রার ভবন অবরুদ্ধ করে রেখেছে প্রগতিশীল শিক্ষকরা

জাবিতে দ্বিতীয় দিনের মত রেজিস্ট্রার ভবন অবরুদ্ধ করে রেখেছে প্রগতিশীল শিক্ষকরা

শেয়ার করুন

445সাভার প্রতিনিধি :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রভোস্ট কমিটির সভাপতির দায়িত্ব প্রদানসহ কয়েকটি দাবিতে পুরাতন ও নতুন দুটো রেজিস্ট্রার ভবনই দ্বিতীয় দিনের মত অবরোধ করে রাখেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের শিক্ষকরা।

বুধবার সকাল ৮ টা থেকে শুরু হওয়া এই অবরোধ কর্মসূচি চলবে বিকাল ৪টা পর্যন্ত চলে। অবরোধের কারণে উপাচার্যসহ কোন কর্মচারীই রেজিস্ট্রার ভবনে প্রবেশ করতে পারেননি। এতে বিশ্ববিদ্যালয়ের সকল প্রশাসনিক কার্যক্রম দ্বিতীয় দিনের মত বন্ধ ছিল।
অবরোধকারী শিক্ষকদের অন্যান্য দাবিগুলো হল- ‘শিক্ষক লাঞ্ছনার বিচার, উপাচার্যের অ্যাক্ট, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল নির্বাচন ও জাকসু নির্বাচন’।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন,বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে সহযোগী অধ্যাপক থাকা সত্ত্বেও অন্য অনুষদের শিক্ষককে আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। যা ডিন নিয়োগের নিয়ম পরিপন্থ’ী। উপাচার্য গত রবিবারের আগের রবিবারের মধ্যে এই সমস্যার সমাধান করবেন বলে আশ্বস্ত করেছিলেন, তবে কথা রাখেন নি। আবার, স্ট্যাটিউট অনুযায়ী তালিকা না মেনেই উপাচার্যের আস্থ’াভাজন একজন প্রাধ্যক্ষকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এত অনিয়ম কোনভাবেই মেনে নেওয়া যায় না।

সংগঠনের যুগ্ম সম্পাদক সহযোগী অধ্যাপক তারেক রেজা বলেন, দাবি না মানলে আগামীকাল বৃহস্পতিবার অনুষ্টিতব্য ১ম বর্ষের প্রবেশিকা অনুষ্ঠান প্রতিহত করা হবে।

এদিকে জাবি প্রশাসনের বক্তব্য আজ সকালে জনসংযোগ অফিসের প্রেরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ অবরোধকে শৃঙ্খলা পরিপন্থি উল্লেখ করে বলা হয়, একটি শিক্ষক সংগঠন কোনো প্রকার পূর্ব অবহিতকরণ ব্যতিত বিনা নোটিশে গতকাল সকাল থেকে প্রশাসনিক ভবন অবরোধ করে এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারসহ সকল কর্মকর্তা ও কর্মচারিকে শক্তি প্রয়োগ করে অফিস থেকে বের করে দেয়। যা বিশ্ববিদ্যালয়ের আইন, রীতি এবং গণতান্ত্রিক সংস্কৃতির পরিপন্থি।

উল্লেখ্য, উপাচার্যের ‘অধ্যাদেশবিরোধী’ কর্মকান্ডের অভিযোগ তুলে বিভিন্ন দাবিতে গত ১৭ এপ্রিল থেকে আন্দোলন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় শিক্ষক গ্রুপ আওয়ামী লীগপন্থি শিক্ষকদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।