জবি’তে চলছে দুইদিন ব্যাপী ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স

জবি’তে চলছে দুইদিন ব্যাপী ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স

শেয়ার করুন
IMG_1590
ছবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ।

এটিএন টাইমস ডেস্ক:

জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এবং ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সহযোগিতায় আয়োজিত ২ দিনব্যাপী ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স, ২০১৭ এর প্রথম দিন আজ। ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এটাই প্রথম পূর্ণাঙ্গ ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স।

বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের পঞ্চম তলায় অবস্থিত মার্কেটিং বিভাগের কনফারেন্স রুমে সকাল ১০ টায় এই কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান উদযাপিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ বাংলাদেশের সভাপতি স্থপতি নাইলুন নাহার স্বেমি, সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন, চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী, জবি চলচ্চিত্র সংসদের মেন্টর জনাব জুনায়েদ আহমদ হালিম। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি দেবাশীষ বিশ্বাস পাভেল এবং সঞ্চালনা করেন সংসদের সাধারণ সম্পাদক মো, শরিফুল ইসলাম শাওন।

সকাল ১০ টা ৫০ মিনিটে শুরু হয় কোর্সের প্রথম সেশন। ‘চলচ্চিত্র দেখা এবং বিশ্বচলচ্চিত্রের পথ’- বিষয়ে সেশন পরিচালনা করেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। এ সময় তিনি, চলচ্চিত্র, চলচ্চিত্রে নন্দনতত্ত্ব, চলচ্চিত্রে বিভিন্ন কলার(আর্টের) ব্যবহার ইত্যাদি বিষয়ে প্রাণবন্ত আলোচনা করেন। তিনি বলেন, ফিল্ম আপ্রিসিয়েশন কোর্স এবং ফিল্ম মেকিং কোর্সের মধ্যে ভিন্নতা রয়েছে। ফিল্ম আপ্রিসিয়েশন কোর্সের মূল উদ্দেশ্য হল সিনেমার রস আস্বাদন। আমরা এই কোর্সের মাধ্যমে শিখব কিভাবে সিনেমার এই রস আস্বাদন করা যায়।