চার বছরেও শেষ হয়নি সামেকের নির্মাণ কাজ

চার বছরেও শেষ হয়নি সামেকের নির্মাণ কাজ

শেয়ার করুন

সাতক্ষীরা প্রতিনিধি:

গত চার বছরেও শেষ হলো না সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতাল নির্মাণ প্রকল্পের কাজ। প্রকল্প অনুযায়ী এ পর্যন্ত ২৫০ শয্যা হাসপাতালের কাজ শেষ হলেও মেডিকেল নির্মাণ কাজ এ পর্যন্ত ৪০ শতাংশের বেশি এগোয়নি। সংশ্লিষ্টরা বলছে প্রকল্পের অর্থ বরাদ্দ এক সাথে না আসায় প্রকল্পটি প্যাকেজ আকারে করা হচ্ছে। অন্যদিকে জনবল নিয়োগ না দেয়ায় ২৫০ শয্যা হাসপাতালের কার্যক্রম ব্যাহত হচ্ছে।

সাতক্ষীরা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের বাকাল এলাকায় ৩০ একর জমির উপর প্রায় ৩৮০ কোটি টাকা ব্যয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ ও ৫০০ শয্যা হাসপাতাল নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়। প্রথম পর্যায়ে ৭৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ ২৫০ শয্যা হাসপাতাল প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়। টেন্ডার আহবানের মাধ্যমে ২৫০ শয্যা হাসপাতাল প্রকল্পের কাজটি পায় ময়মানসিংয়ের ঠিকাকাদারী প্রতিষ্ঠান মেসার্স এম.এস এন্টার প্রাইজ।

২০১২ সালে শুরু হয়ে কাজ শেষ হয় ২০১৪ সালের শেষের দিকে। এরপর কয়েক দফা টেন্ডার আহবান ও বাতিলের কারণে মুল প্রকল্প মেডিকেল কলেজ নির্মাণ কাজ পিছিয়ে পড়ে। পরবর্তীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে ফাইল চালাচালির একপর্যায়ে চলতি বছরের গত জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে মেডিকেল কলেজ নির্মাণ প্রকল্পের কাজ। প্রকল্পটি ৩ টি প্যাকেজ হিসাবে ধরা হয়েছে।

সাতক্ষীরা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদ জানান, ইতিমধ্যে ২৫০ শয্যা হাসপাতাল চালু হয়েছে। বর্তমানে মেডিকেল কলেজের নির্মাণ কাজ চলছে। আপাতত তিনটি প্যাকেজে প্রকল্পের কাজ শুরু হয়েছে গত জানুয়ারি মাসে। এপর্যন্ত ৪০ থেকে ৪৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আশা করা হচ্ছে নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে। তাছাড়া এ প্রকল্পের অধীনে আরও যে কাজ বাকি রয়েছে সে গুলোও পর্যায়ক্রমে টেন্ডার আহবানের মাধ্যমে শুরু হবে।

এদিকে ২৫০ শয্যা হাসপাতাল চালু হলেও জনবল নিয়োগ না হওয়ায় ব্যাহত হচ্ছে চিকিৎসা ব্যবস্থা। এব্যাপারে যোগাযোগ করা হলে সাতক্ষীরা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডা. এস জেড আতিক বলেন, একটি ২৫০ শয্যা হাসপাতাল চালু করতে ডাক্তারসহ অন্যান্য প্রায় ৫০০ শতাধিক জনবলের প্রয়োজন হয়।

তিনি দায়িত্বে থাকাকালে ডাক্তার, নার্স, অফিস সহকারী, কম্পিউটার অপারেটর, ড্রাইভার, ওয়ার্ডসয়, নাইটগাড, সুইপার, মালিসহ ৪০০ শূন্য পদে জনবল নিয়োগ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পত্র পাঠালেও অদ্যাবধি তার কোন সুরাহা হয়নি বলে জানান তিনি। ফলে মেডিকেল কলেজের দায়িত্বরত বর্তমান যে সকল সহযোগী অধ্যাপক ও অন্যান্য চিকিৎসক রয়েছে তাদের হিমশিম খেতে হচ্ছে চিকিৎসা ব্যবস্থা দিতে।

সাতক্ষীরা মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ কাজী মো. হাবিবুর রহমান জানান, প্রকল্পের কাজটি একই সাথে শুরু এবং শেষ হলে সবচেয়ে ভালো হতো। তিনি বলেন, এ প্রকল্পের অধীনে এখনো অনেক কাজ বাকি রয়েছে। এরমধ্যে ইন্টার্নি চিকিৎসকদের আবাসিক ভবন, বৈদ্যুতিক সাব ষ্টেশন নির্মাণ, নার্স কোয়ার্টার, সীমানা প্রাচীর, মাটিভরাট ও ক্যান্টিনসহ আরও বেশ কিছু। কিনত এতো বড় প্রকল্প এক সাথে বাস্তবায়ন করতে একটু সময় লাগবে।

তিনি জানান কাজ শেষ হতে আরও দু‘চার বছর লেগে যেতে পারে। তবে কাজ যখন শুরু হয়েছে এরপর এগোতে থাকবে।