অক্টোবরের মধ্যেই ডাকসু নির্বচানের খসড়া ভোটার তালিকা

অক্টোবরের মধ্যেই ডাকসু নির্বচানের খসড়া ভোটার তালিকা

শেয়ার করুন

ঢাকসুনিজস্ব প্রতিবেদক :

অক্টোবরের মধ্যেই ডাকসু নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ডাকসু নির্বাচন নিয়ে ছাত্র সংগঠন গুলোর সঙ্গে পরিবেশ কমিটির মত বিনিময়ের পর এ আশার কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আখতারুজ্জামান।

ডাকসু নির্বাচন নিয়ে হাইকোর্টের আদেশের প্রেক্ষিতে দীর্ঘ ১৬ বছর পর অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়ের পরিবেশ কমিটির বৈঠক। যাতে যোগ দেয় বিভিন্ন ছাত্র সংগঠন। প্রক্টরিয়াল টিমের তত্ত্বাবধায়নে সভায় অংশ নিতে আসে ছাত্রদলের নেতৃবৃন্দও। বৈঠক মন খুলে কথা বলেছেন ছাত্র সংগঠনগুলোর প্রতিনিধিরা। বাম ধারার প্রগতিশীল ছাত্রজোট বলেছে জাতীয় নির্বাচনের অজুহাতে যেন ডাকসু নির্বাচন পিছিয়ে দেওয়া না হয়।

তবে, ক্ষমতাসীন আওয়ামীপন্থী ছাত্র লীগ এবং বিএনপিপন্থী ছাত্রদল নির্বাচনের টাইম ফ্রেম নিয়ে কথা বলেছে প্রায় একই সুরে।

এর আগে এ নিয়ে ছাত্র সংগঠনগুলোকে চিঠি দেয়া হয়।  দুপুর পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন ভার্চুয়াল শ্রেণিকক্ষে এই বৈঠক শুরু হয়। ছাত্রদলের প্রতিনিধি দলকে বিশ্ববিদ্যালয়ের গাড়িতে করে বিশেষ ব্যবস্থাপনায় নিরাপত্তা দিয়ে সভাস্থলে নিয়ে আসেন বিশ্ববিদ্যালয়ের তিন জন সহকারী প্রক্টর।  বৈঠকে সভাপতিত্ব করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান।

বৈঠকে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংগঠন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক, কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক, ছাত্র ইউনিয়ন, ছাত্র ফেডারেশন, ছাত্র ফ্রন্ট, ছাত্র মৈত্রী, বিপ্লবী ছাত্র মৈত্রী, জাসদ ছাত্রলীগের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার নেতারা উপস্থিত ছিলেন।

বৈঠকের পর উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান জানান, নির্বাচনের পরিবেশ সৃষ্টিতে ছাত্রসংগঠনগুলোর মতামত চাওয়া হয়েছে। সব বিচার বিশ্লেষণ করে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন ভিসি।

বৈঠকে ছাত্রলীগ জানিয়েছেন ডাকসু নির্বাচনের ব্যাপারে ১৩ টি ছাত্রসংগঠন ঐকমত্য হয়েছে।

বৈঠকে ক্যাম্পাসে স্বাভাবিক রাজনীতি করার পরিবেশ তৈরি করার দাবি জানিয়েছে ছাত্রদল। আর ছাত্র ইউনিয়ন ক্যাম্পাসে সহাবস্থানের দাবি করেছে কর্তৃপক্ষের কাছে।

সর্বশেষ ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয় ১৯৯০ সালের ৬ জুন। চলতি বছরের ১৭ জানুয়ারি ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন সম্পন্ন করতে ঢাবি কর্তৃপক্ষকে নির্দেশ দেন হাইকোর্ট। কোর্টের নির্দেশনার পরও ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হতে কোনও পদক্ষেপ না নেওয়ায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আক্তারুজ্জামানসহ তিনজনের বিরুদ্ধে গত ১২ সেপ্টেম্বর আদালত অবমাননার মামলা হয়। এরপরই এ আলোচনার উদ্যোগ নিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে, ডাকসু নির্বাচনের প্রক্রিয়া চলছে- বলছেন উপাচার্য।