নেত্রকোণায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত

নেত্রকোণায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত

শেয়ার করুন

FB_IMG_1627306306074।। আসাদুজ্জামান তালুকদার, নেত্রকোণা ।।

সোমবার  (২৬ জুলাই) নেত্রকোণার কলমাকান্দার ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস। ১৯৭১ সালের এই দিনে নেত্রকোণা জেলার ভারতীয় সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার নাজিরপুরে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ সংঘটিত হয়। যুদ্ধে সাত জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন।

মুক্তিযুদ্ধের গৌরবগাঁথা সেই স্মৃতি ধরে রাখতে এবং নতুন প্রজন্মের সামনে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে প্রতি বছরের ন্যায় এ বছরেও জেলা ও উপজেলা প্রশাসন কর্তৃক নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। কিন্তু করোনাভাইরাস সংক্রমণের পরিস্থিতিতে দিনটি ঘিরে এ বছর স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে কর্মসূচি হাতে নেওয়া হয়।

কর্মসূচির অংশ হিসেবে নাজিরপুর স্মৃতিসৌধে এবং লেঙ্গুরায় সাত শহীদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয় ।

সোমবার সকালে জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলমাকান্দা -দূর্গাপুর আসনের সংসদ সদস্য মানু মজুমদার। এ সময় নেত্রকোণার বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, পুলিশ সুপার আকবর আলী মুন্সীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিকবৃন্দসহ অন্যান্য সুধীজন উপস্থিত ছিলেন।