বৃষ্টি হলে রাস্তা তলিয়ে হাঁটু সমান পানি রাস্তা এখন মরণ ফাঁদ খুলনার...

বৃষ্টি হলে রাস্তা তলিয়ে হাঁটু সমান পানি রাস্তা এখন মরণ ফাঁদ খুলনার রাস্তার বেহাল দশা, ভোগান্তি চরমে

শেয়ার করুন

বৃষ্টি হলে রাস্তা তলিয়ে হাঁটু সমান পানি রাস্তা এখন মরণ ফাঁদ খুলনার রাস্তার বেহাল দশা, ভোগান্তি চরমে

।। মো:আতিয়ার রহমান, খুলনা ।।
জনদুর্ভোগের রাস্তার নাম রায়ের মহল গল্লামারী সোনাডাঙ্গা বাস স্ট্যান্ড থেকে জয়বাংলার মোড় ও চাঁনমারী থেকে রূপসা ব্রীজ। সরকারী ভাবে খুলনা সিটি কর্পোরেশনের নগর উন্নয়ন কার্যক্রমের জন্য নগরীর প্রধান প্রধান সড়ক থেকে শুরু করে মোট ৩১ টি ওয়ার্ড এলাকার ছোট বড় রাস্তা ও ড্রেন সংস্কারের জন্য প্রথম কর্মকান্ড হিসেবে আলোচ্য বিষয় থাকলেও নগরীর প্রধান সড়ক সংলগ্ন সোনাডাঙ্গা আন্তঃজেলা বাস টার্মিনাল থেকে শুরু করে জয় বাংলার মোড় পর্যন্ত দীর্ঘদিন যাবৎ সড়কটির এহেন বেহাল অবস্থা যার দরূন গাড়ি চলা তো দূরের কথা সাধারণ মানুষজন চলাচলেরও অনুপযোগী।

খানা খন্দরের চিত্র দেখলে মনেই হবে না এটা নগরীর অন্যতম ঢাকা সহ দেশের বিভিন্ন জেলায় যাতায়াতের জন্য ব্যবহৃত সড়ক। আবার রায়ের মহলের প্রধান সড়ক থেকে শুরু করে বাইপাস মহা সড়ক পর্যন্ত রায়ের মহল এলাকার অধিকাংশ রাস্তাই ভাঙ্গাচুরা থাকার কারণে সাধারণত ইজি বাইক ও রিক্সা চলাচলের একেবারে অযোগ্য তাছাড়া সামান্য বৃষ্টি হলে রাস্তা তলিয়ে হাঁটু সমান পানি জমে থাকার কারণে রায়ের মহল বাসিন্দাদের থাকতে হয় চরম বিপদের মুখে।
এদিকে আবার চাঁনমারী দাদা ম্যাচ ফ্যাক্টরীর সামনে থেকে শুরু করে শিপইয়ার্ড ¯স্লুইচ গেট পর্যন্ত বড় বড় খানা খন্দরের কারণে সারা বছর পানি আর কাঁদার কারণে রাস্তার কোনো নমুনা পাওয়াটাই দুস্কর। তাছাড়া খুলনা নগরীতে সামান্য বৃষ্টিতেই সড়কগুলি তলিয়ে পানির নিচে। তখন পড়তে হয় নগরবাসীর এক বিপদের সম্মুখীন চলাচলে বিঘœ ঘটে সাধারণ নগরবাসীর।খুলনা সিটির ৩০ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মোজাফফার হোসাইন রেজা বলেন আমার ৩০নং ওয়ার্ডের অধিকাংশ এলাকা চার লেন বিশিষ্ট মহাসড়ক হওয়ার প্রস্তাবিত বাজেট পাশ হলেও স্থানীয় পুরাতন বাসিন্দাদের কিছু জমি সরকারের রোড এন্ড হাইওয়ের অধিগ্রহনের জটিলতা থাকার কারণে আমার ৩০নং ওয়ার্ড এলাকার রাস্তা মেরামতের সিদ্ধান্ত দোলাচলের মধ্যে রয়েছে বলে কাউন্সিলর অবগত করেন।

অপর দিকে খুলনা আন্তঃজেলা সোনাডাঙ্গা বাস টার্মিনালের বাস শ্রমিক সংগঠনের সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন বিপ্লব যায়যায়দিনকে জানান আমাদের আন্তঃজেলা সোনাডাঙ্গা বাস টার্মিনালটি দেশের সকল জেলার সাথে যোগাযোগের প্রধান কেন্দ্র হলেও উল্লেখিত বাসটার্মিনাল সংলগ্ন দুই পাশের প্রধান সড়ক দুটি দীর্ঘদিন মেরামতের অভাবে কোটি টাকার মূল্য পরিবহন গুলো ঝুঁকি নিয়ে চলাচল করছে। তবে যেকোনো মুহুর্তে রাস্তার বেহাল দশার কারণে বড় কোনো দুর্ঘটনার আশংকা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

খুলনা সিটি কর্পোরেশনের নগর উন্নয়ন বিভাগের প্রধান সংশ্লিষ্ট কর্মকর্তা গণমাধ্যম কর্মীদের বলেন আমাদের নগর ভবন কর্তৃক গত বছর বাজেটে সড়ক মেরামত ও ড্রেন সংস্কারের জন্য একটা বৃহৎ বাজেট বরাদ্দ করে কাজ শুরু করার প্রাক্কালে বৈশ্বিক মহামারী করোনার কারণে লকডাউন থাকার জন্য দেশের সকল কর্মকান্ড স্থগিত হয়ে যায়।
তাছাড়া চলতি বছর বর্ষার মৌসুমের সাথে সাথে থেমে থেমে ভারী থেকে মাঝারী বৃষ্টি ও দুই তিন দফা মহা দুর্যোগ ঝরের কবলেও নগরীর অনেক সড়ক ক্ষতিগ্রস্থ হয়েছে। পাশাপাশি অনবরৎ বৃষ্টির কারণে শ্রমিকদের কাজ করতে অসুবিধা হওয়ায় বর্তমানে কাজ স্থগিত রয়েছে। তবে বর্ষার চাপ কোমার সাথে সাথে দ্রæত গতিতেই পুনরায় সড়কের কাজ শুরু করা হবে।
রায়ের মহল এলাকার বাসিন্দা মোঃ আকরাম মোড়ল এলাকার চলাচলের রাস্তার দুর্ভোগের কথা উল্লেখ করে বলেন আমার মনে হয় খুলনা সিটি এলাকার মধ্যে আমরা রায়ের মহল বাসিরাই সব থেকে চরম বিপর্যয়ের মধ্যে আছি। তার কারণ এলাকার জন চলাচলের রাস্তাগুলোতো ভাঙ্গাচুরা আবার কিছু সময় বৃষ্টি হলেই পুরা এলাকা পানিতে ডুঁবে যায়। ড্রেনগুলো ঠিকমতো পয়ঃনিষ্কাশন না করার কারণে বৃষ্টির জমে থাকা পানি ঠিক মতোন সরতে না পারার কারণে দীর্ঘ সময় পানিতে তলিয়ে থাকার কারণে জন দুর্ভোগ পোহাতে হয়।

তবে এ ব্যাপারে সড়ক ও জনপথ উন্নয়ন কর্তৃপক্ষকে দৃষ্টি গোচর করলেও তারা আমাদের দেশের করোনা মহামারী ও বৃষ্টির কথা বলে আশ্বস্থ করেন। করোনা এখন স্বাভাবিক হলেও বৃষ্টির কারণে কাজ করা সম্ভব হচ্ছে না। তবে বৃষ্টি বর্ষা স্বভাবিক পর্যায় আসলেই সড়ক উন্নয়নের কাজ করার ব্যবস্থা করা হবে। নগরীর অধিকাংশ এলাকাবাসীর অভিযোগ বাঙ্গাচুরা রাস্তা ও ড্রেনের স্থায়ী ভাবে সমাধান না করার উদ্যোগ নিলে নগরীতে ময়লা আবর্জনা ও পানি জমে এডিস মশা বিস্তার করে ডেঙ্গুর প্রকপ বৃদ্ধির পাশাপাশি জন চলাচলে বিঘ্ন ও দুর্ঘটনার কবল থেকে কোনো রক্ষা পাওয়ার উপায় নাই বলে মন্তব্য করে ভুক্তোভোগী নগরবাসী।