নগর জুড়ে ইট-বালুর ধূলায় অতিষ্ঠ সর্বমহল, বাড়ছে দুর্ভোগ

নগর জুড়ে ইট-বালুর ধূলায় অতিষ্ঠ সর্বমহল, বাড়ছে দুর্ভোগ

শেয়ার করুন

।। মো:আতিয়ার রহমান,খুলনা।।
খুলনা মহানগরীর জিরো পয়েন্ট, রুপসা,দৌলতপুর উপশহরটির মহাসড়ক, সংযোগ সড়কসহ প্রায় সর্বত্র এলাকায় নিয়মের তোয়াক্কা না করে ছুটে চলা ইট-বালু ভর্তি ট্রাকের ধূলার কারণে মহানগরীতে প্রায় সর্বমহলই অতিষ্ঠ। সর্বস্তরের মানুষ বিশেষ করে পথচারী, শপিংমল, রাস্তার পাশের ব্যবসায়ীবৃন্দ, হোটেল-রেস্তারার ব্যবসায়ীবৃন্দ, যানবহনে ছুটে চলা যাত্রী, স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীদের চলাচলে দারুন অসুবিধা সৃষ্টি হচ্ছে।
কিন্তু এই বিষয়টি নিয়ে একাধিক অভিযোগ থাকলেও কোন সুষ্ঠু সমাধান মিলছে না বলে জানিয়েছেন সুধীমহল। প্রতিদিনেই নগরীতে প্রায় ইট-বালু বহনকারী যানবহনগুলো দৌলতপুরের বিভিন্ন এলাকাসহ এলাকার বাইরেও ইট-বালু সরবরাহ করে থাকে। কেসিসি সূত্র মতে, ইট বালু বহনকারী এ সকল প্রতিষ্ঠানকে সরকারী নির্দেশনা অনুসারে বালি ঢেকে নেয়ার জন্য এবং গাড়ির লোডের ক্ষমতা অনুযায়ী ওভার লোড না করা জন্য নিয়ম নির্দেশনা থাকলেও কোন নিয়মের তোয়াক্কা না করেই এ সকল পরিবহনগুলো বেপরোয়া দাপিয়ে বেড়াচ্ছে।

বিএল কলেজ ছাত্র শেখ নুরুজ্জামান নুর জানান, ইট-বালুর গাড়িগুলো খুব বেপরোয়া চালায়। বালি ঢেকে নেয় না বিধায় চোখে বালু ঢুকে প্রায় দুর্ঘটনার শিকার হতে হচ্ছে আমাদের সহপাঠিদের। এ বিষয়ে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি গোলাম রব্বানী টিপু বলেন, আমাদের গৃহ নির্মাণের জন্য ইট বালু সিমেন্ট অব্যশক। ইট-ধূলা বালু বাতাসে উড়ে মানুষের চোখে ঢুকে পড়ে, খোলা খাবারের উপর পড়ে, তাই একটু কষ্ট হলেও শহরকে পরিচ্ছন্ন রাখতে আমাদের সকলের নিয়মনীতির মধ্যে থাকা উচিত বলে আমি মনে করি।